kalerkantho


জাপানে বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুলাই, ২০১৮ ০০:০০



জাপানি নাগরিকদের বাংলাদেশ সফরে দেশটির সরকারের জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল সোমবার টোকিওতে কিওই নাদামান হোটেলে জাপানের পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হোরির সঙ্গে সাক্ষাতে এ অনুরোধ জানান তিনি।

২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনায় সাত জাপানি নাগরিক নিহত হওয়ার পর দেশটির নাগরিকদের বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অনেক উন্নতি হলেও জাপান সরকার ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি।

তোফায়েল আহমেদ বলেন, জাপানিদের বাংলাদেশ সফরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া প্রয়োজন। এ ধরনের নিষেধাজ্ঞা থাকার সংগত কারণও নেই। এ বিষয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা নিলে বাংলাদেশ খুশি হবে। জাপানি বিনিয়োগকারীরা যাতে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহী হন, সে জন্য উদ্যোগী হতে দেশটির ভাইস মিনিস্টারকে অনুরোধ জানান মন্ত্রী। তিনি বলেন, বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে দুই দেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালগ হতে পারে।

ইয়াও হোরি জানান, বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জাপানের সহযোগিতা আরো বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে। রোহিঙ্গাদের যেন মিয়ানমার ফেরত নেয়, সে জন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনার প্রতিশ্রুতি দেন তিনি।

ইয়াও হোরি আরো বলেন, রোহিঙ্গা বিষয়ে উপযুক্ত আন্তর্জাতিক তদন্ত করার পক্ষে জাপান সরকার প্রচেষ্টা চালিয়ে যাবে। জাপানিদের বাংলাদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালগের বিষয়ে জাপান সরকার গুরুত্ব দিয়ে বিবেচনা করবে বলে আশ্বস্ত করেন তিনি।

এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওবায়দুল আযম প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য