kalerkantho


কক্সবাজারে মোবাইল ব্যাংকিংয়ের এত টাকা যায় কোথায়?

প্রশ্ন র‌্যাব মহাপরিচালকের দুই মাসের জন্য বন্ধ রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



কক্সবাজার এলাকায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতি মাসে শতকোটি টাকার লেনদেন হওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি মনে করেন, ২৩ লাখ লোকের বসতিস্থলে এত লেনদেন অবৈধ কাজেই হচ্ছে। তিনি দুই মাসের জন্য ওই এলাকায় মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার আহ্বান জানান। গতকাল রবিবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে মাদকবিরোধী বিজ্ঞাপন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ শিরোনামের বিজ্ঞাপনটি নির্মাণ করেছে র‌্যাব।

অনুষ্ঠানে র‌্যাব মহাপরিচালক বলেন, ‘কক্সবাজারে মাত্র ২৩ লাখ লোকের বসবাস। সেখানে কোনো কলকারখানা নেই। তাহলে প্রতি মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শতকোটি টাকার লেনদেন যায় কোথায়? সন্দেহ রয়েছে এটা অবৈধ লেনদেন এবং মাদকসংশ্লিষ্ট লেনদেন। তাই অন্তত দুই মাসের জন্য কক্সবাজারমুখী সব মোবাইল ব্যাংকিং লেনদেন বন্ধ করার অনুরোধ করছি।’

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ও উদ্ধার সংক্রান্ত পরিসংখ্যান তুলে ধরে র‌্যাব মহাপরিচালক বলেন, চলতি বছরের ৩ মে প্রধানমন্ত্রীর নির্দেশে মাদকবিরোধী বিশেষ অভিযান শুরু হয়। গত ৮০ দিনে ১০২ কোটি টাকার মাদকদ্রব্য জব্দসহ প্রায় ১০ হাজার লোককে মাদকসংশ্লিষ্টতায় গ্রেপ্তার করেছে র‌্যাব। ৮০ দিনে এক হাজার ৭৯১টি অপারেশন করা হয়েছে। এর মধ্যে ৩৭টি অপারেশন ছিল ঝুঁকিপূর্ণ। এসব অপারেশনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ও কুখ্যাত ৪৭ জন মাদক কারবারি নিহত হয়েছে।

র‌্যাবের ডিজি বলেন, সুনির্দিষ্ট তথ্য না থাকলেও বর্তমানে ৭০-৮০ লাখ মাদকসেবী রয়েছে বলে ধারণা করা যায়। এটা মৌচাকে ঢিল নয়, ভিমরুলের চাকে ঢিল। তাই মাদকের বিরুদ্ধে সব শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

 

 



মন্তব্য