kalerkantho


জাতীয় পাবলিক সার্ভিস দিবস আজ

বিশেষ অবদানের জন্য পদক পাচ্ছে ৩৯ ব্যক্তি ৩ প্রতিষ্ঠান

আশরাফুল হক   

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



জাতীয় পাবলিক সার্ভিস দিবস আজ ২৩ জুলাই। এ উপলক্ষে জনপ্রশাসনের বিভিন্ন পর্যায়ে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ৩৯ কর্মকর্তাকে একক ও দলগত এবং তিন প্রতিষ্ঠানকে জাতীয় জনপ্রশাসন পদক দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে ওই কর্মকর্তা এবং প্রতিষ্ঠানপ্রধানদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

সূত্র মতে, এ বছর জনপ্রশাসনে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তিগতভাবে জাতীয় পর্যায়ে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. কামরুল আহসান তালুকদার ও নীলফামারীর জলঢাকা উপজেলা সাবরেজিস্ট্রার মো. শাহাজান আলী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণচর্চার মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা বিস্তার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য মো. কামরুল আহসান তালুকদার এই পুরস্কার পাচ্ছেন। ভূমি ও রেজিস্ট্রি সেবা এবং দলিল ক্যালকুলেটর মোবাইল অ্যাপ চালু করার জন্য পুরস্কার পাচ্ছেন মো. শাহাজান আলী। 

জাতীয় পর্যায়ে সাধারণ শ্রেণিতে দলগতভাবে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় জনপ্রশাসন পদক পাচ্ছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফর রিপন, একই উপজেলার এসিল্যান্ড মো. এরশাদ উদ্দিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জিল্লুর রহমান আনম, আইসিটি অধিদপ্তরের অ্যাসিস্ট্যান্ট প্রগ্রামার মুহাম্মদ মনিরুল ইসলাম ও উপজেলার মহিলাবিষয়ক কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস। সাধারণ শ্রেণিতে প্রতিষ্ঠান হিসেবে জাতীয় জনপ্রশাসন পদক পাচ্ছে গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাস। 

কারিগরি ক্ষেত্রে দলগত শ্রেণিতে বিশেষ অবদানের জন্য জাতীয় জনপ্রশাসন পদক পাচ্ছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, পানিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ই-সার্ভিস এটুআই প্রকল্পের পরিচালক মো. আব্দুল মান্নান, আইসিটি অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ লুত্ফুর রহমান এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব খালিদ মেহেদী হাসান। কারিগরি ক্ষেত্রে প্রতিষ্ঠান ক্যাটাগরিতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড জাতীয় জনপ্রশাসন পদক পাচ্ছে। ডিজিটাল পদ্ধতি প্রযুক্তির মাধ্যমে কর্মচারী কল্যাণ কার্যক্রম পরিচালনার স্বীকৃতি হিসেবে প্রতিষ্ঠানটি এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। কারিগরি শ্রেণিতে দলগতভাবে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান, পানিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই ই-সার্ভিস প্রকল্পের পরিচালক (যুগ্ম সচিব) মো. আব্দুল মান্নান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ লুত্ফুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ন্যাশনাল কনসালট্যান্ট মোহাম্মদ এনামুল হক পদক পাচ্ছেন। ভূমির মালিকানা হালনাগাদকরণে ই-মিউটেশন ব্যবস্থা প্রবর্তনে বিশেষ ভূমিকা রাখায় তাঁরা নির্বাচিত হয়েছেন।

কারিগরি ক্ষেত্রে দলগত অবদানের জন্য জাতীয় জনপ্রসাশন পদক পাচ্ছেন কুড়িগ্রামের সাবেক এডিসি এ বি এম আজাদ, একই জেলার সাবেক ডিসি মো. নূরুল আমীন, একই জেলার সাবেক ডিসি আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস, সাবেক এসিল্যান্ড মো. আব্দুল ওয়ারেছ আনছারি, সাবেক এডিসি মো. রফিকুল ইসলাম সেলিম এবং কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিন আল পারভেজ। তাঁরা বাল্যবিয়ে প্রতিরোধে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পদকের জন্য মনোনীত হয়েছেন।

জেলা পর্যায়ে সাধারণ ক্ষেত্রে ব্যক্তিগত শ্রেণিতে জাতীয় জনপ্রশাসন পদক পাচ্ছেন গাজীপুরের শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানা আকতার, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক এবং সুনামগঞ্জের ডিসি মো. সাবিরুল ইসলাম। রেহানা আকতার নবধারা শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধী স্কুল স্থাপনে অবদান রেখেছেন। মোহাম্মদ মাহমুদুল হক নারী উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন। মো. সাবিরুল ইসলাম সুনামগঞ্জ জেলার ২১টি ইউনিয়নে মুক্তিযুদ্ধ জাদুঘর ও লাইব্রেরি স্থাপন করে বিশেষ অবদান রেখেছেন। সাধারণ শ্রেণিতে দলগতভাবে পদক পাচ্ছেন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, একই জেলার এডিসি মো. রাজ্জাকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. জেসমিন আকতার বানু, নাটোরের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম ও এনডিসি অনিন্দ্য মণ্ডল।

একই শ্রেণিতে দলগতভাবে পদক পাচ্ছেন চাঁদপুরের এডিসি (সার্বিক) মোহাম্মদ ওসমান, হাজীগঞ্জ উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল আলম মজুমদার ও হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বডুয়া। তাঁরা স্থানীয় উদ্যোগে গৃহহীনদের গৃহদান কার্যক্রম পরিচালনা করেন। ঠাকুরগাঁওয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আ. মান্নান, উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রহমান এবং একই উপজেলার ইউআইটিআরসিই ব্যানবেইসের সহকারী প্রগ্রামার মো. লিয়াজ মাহমুদ মিলন দলগতভাবে পদক পাচ্ছেন বাল্যবিয়ে প্রতিরোধে বিশেষ অবদান রাখায়। কারিগরি ক্ষেত্রে ব্যক্তিগত শ্রেণিতে পদক পাচ্ছেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। তিনি ইউনিয়ন পরিষদে ডিজিটাল সার্টিফিকেট প্রদানের জন্য ইউনিয়ন সনদপত্র ব্যবস্থাপনা সিস্টেম ও পৌরসভায় স্থানীয় সরকার সনদপত্র ব্যবস্থাপনা সিষ্টেম চালু করেছেন। এ ছাড়া কারিগরি ক্ষেত্রে ব্যক্তিগত শ্রেণিতে রাজশাহীর দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার সাদাত জেলা পর্যায়ে জাতীয় জনপ্রশাসন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

 

 



মন্তব্য