kalerkantho


ঈদুল আজহা ও শোক দিবসের নিরাপত্তা নিয়ে বৈঠক

গরুর ট্রাকে হাটের ব্যানার লাগিয়ে রাখতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



ট্রাক থেকে জোর করে গরু নামানো রুখতে এবার কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। পশুবাহী প্রতিটি ট্রাক থাকবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে। গরু ব্যবসায়ীরা কোন হাটে গরু নিয়ে যাবে, সেটি ব্যানারে লিখে ট্রাক-ভ্যানে টানিয়ে রাখতে হবে। গতকাল রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদুল আজহা ও ১৫ আগস্ট শোক দিবসের নিরাপত্তাসংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে উপরোক্ত সিদ্ধান্তের কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঈদ যাত্রায় যাতে ভিড়ের বাড়তি ভোগান্তি পোহাতে না হয় সে জন্য আগে থেকেই পর্যায়ক্রমে ছুটি দেওয়া হবে। এ ব্যাপারে আশা করি সকল কম্পানি কিংবা প্রতিষ্ঠান এই নির্দেশনা মেনে চলবে। আর সাধারণ মানুষের সুবিধার্থে শিল্পাঞ্চল ও হাটের আশপাশের এলাকায় আগামী ২১ আগস্ট বাণিজ্যিক ব্যাংক খোলা থাকবে।’

মন্ত্রী বলেন, ‘পশুবাহী প্রতিটি ট্রাকে হাটের নাম লেখা ব্যানার টানানো থাকবে। কেউ জোর করে পথে কোনো হাটে পশু নামাতে পারবে না। কোরবানির ঈদ উপলক্ষে মহাসড়কে কোনো পশুর হাট বসবে না, রেললাইনেও বসবে না। ঈদুল আজহা উপলক্ষে সড়ক-মহাসড়কে পশু পরিবহনের জন্য যাতে যানজট সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে। এ জন্য এবার ঢাকায় ২৯টি পশুর হাট বসতে পারে। এসব হাটে সার্বক্ষণিক সিসিটিভির মনিটরিং থাকবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘অন্যবারের মতো এবারও প্রতিটি হাটে পুলিশের ক্যাম্প থাকবে। হাটের জায়গা নির্দিষ্ট করে দেওয়া হবে। হাসিলের চার্ট টানানো থাকবে। থাকবে জাল টাকা শনাক্ত করার যন্ত্রও। ঈদ উপলক্ষে সন্ত্রাসী, চাঁদাবাজ, অজ্ঞান পার্টি, মলম পার্টি প্রতিরোধে বিশেষ টাস্কফোর্স কাজ করবে। ঈদের আগেই গার্মেন্টসহ শিল্প-কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধ করতে মালিকদের নির্দেশ দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিন সকাল সাড়ে ৬টায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাবেন। সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে ফুল দিয়ে ১৫ আগস্টের অন্য শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। এ সময় আইন-শৃঙ্খলা রক্ষার জন্য যা যা করা প্রয়োজন সব ব্যবস্থা নেওয়া হবে। সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানো হবে।

 

 



মন্তব্য