kalerkantho


আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী আইআইইউপিই

নর্থ সাউথে সমাপনী ১৭ আগস্ট

নিজস্ব প্রতিবেদক   

২২ জুলাই, ২০১৮ ০০:০০



আগামী ২৩ জুলাই গ্যালারি গোল্ড কলকাতায় শুরু হচ্ছে আন্তর্জাতিক আন্ত বিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী (আইআইইউপিই)। আর ১৭ আগস্ট রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে (এনএসইউ) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে এই আয়োজনের। এর মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ন্যাশনাল মিউজিয়াম অব নেপাল, কাঠমাণ্ডু এবং চার্লস স্টার্ট ইউনিভার্সিটি অস্ট্রেলিয়াতে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

গতকাল শনিবার এনএসইউর সিন্ডিকেট হলে ইউনিভার্সিটির আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের উদীয়মান তরুণদের ছবি তোলার আগ্রহ এবং প্রয়াসকে বিশ্বব্যাপী জানান দেওয়ার লক্ষ্যে ২০০৩ সালে আন্ত বিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী থেকে বিশ্বমঞ্চে আইআইইউপিই হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি লাভ করে। যদিও উদ্যোগটি ২০০০ সালে শুরু করে এনএসইউ। আইআইইউপিই প্রতিষ্ঠার লক্ষ্য এবং উদ্দেশ্য ছিল দেশের প্রতিভাবান তরুণ আলোকচিত্রীদের দক্ষতা এবং গুণাবলিকে বিশ্ব মঞ্চে উপস্থাপন করা।

জানা যায়, এ বছর ১১তম আইআইইউপিই আয়োজন করা হচ্ছে। বিশ্বের চারটি দেশের পাঁচটি ভেন্যুতে এই আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এবারের প্রতিযোগিতায় বিশ্বের ৫৯ দেশের ২১৭টি বিশ্ববিদ্যালয়ের ৫১৭ জন আলোকচিত্রীর ৯ হাজার ৪১৫টি আলোকচিত্র ও ৬১টি ছবিগল্প জমা পড়ে। পরবর্তী সময়ে এর মধ্য থেকে বিচারকমণ্ডলীর বিবেচনায় ১০টি দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ের ৮৩ জন আলোকচিত্রীর সেরা ১৩১টি ছবি ও দুটি ছবিগল্পসহ মোট ১৪৫টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়।

এ বছর আয়োজনে বিচারকমণ্ডলীর দায়িত্ব পালন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ও ফিল্মমেকার রনি সেন, বাংলাদেশের খ্যাতিমান আলোকচিত্রী কে এম আসাদ এবং সৈয়দ লতিফ হোসেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক গিয়াস ইউ আহসান, ছাত্রবিষয়ক পরিচালক পারিসা শাকুর, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক উপদেষ্টা শাহরিয়ার ইকবাল রাজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় জনসংযোগ বিভাগের প্রধান বেলাল আহমেদ এবং আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের প্রেসিডেন্ট নাইম আহমেদ।

 

 



মন্তব্য