kalerkantho


এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে ফার্মা ফিয়েস্তা ২০১৮ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক   

২০ জুলাই, ২০১৮ ০০:০০



এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে ফার্মা ফিয়েস্তা ২০১৮ সম্পন্ন

এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে ফার্মা ফিয়েস্তা ২০১৮ তে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের একাংশ। ছবি : কালের কণ্ঠ

১৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ‘ফার্মা ফিয়েস্তা-২০১৮’। এতে ফার্মা অলিম্পিয়াডে প্রথম বিজয়ী হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপ। এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক।  

গতকাল দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি ডিপার্টমেন্টের ছাত্র-ছাত্রীদের নিয়ে দিনব্যাপী ‘ফার্মা ফিয়েস্তা-২০১৮’ নামে একটি ফার্মা অলিম্পিয়াড, পোস্টার প্রদর্শনী ও স্টল এক্সিবিশনের আয়োজন করে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ফার্মা সায়েন্স ক্লাব। বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার তুলে দেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, প্রোভিসি প্রফেসর ড. এম আর কবীর এবং বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ফার্মা অলিম্পিয়াডে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের দুজন করে ছাত্র-ছাত্রী অংশ নেন লিখিত ও মৌখিক কুইজে। এ ছাড়া পোস্টার প্রদর্শনীতে প্রতি বিশ্ববিদ্যালয়ের তিনজন করে অংশগ্রহণকারী তাঁদের গবেষণাপত্র উপস্থাপন করেন। পোস্টার প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয়—এই তিনটি স্থানেই বিজয়ী হয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গ্রুপ।

দিনব্যাপী এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রায় ২০০ ছাত্র-ছাত্রী বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়। এসব বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভািগের ছাত্র-ছাত্রীদের এক ছাদের নিচে নিয়ে আসাই ছিল এই অনুষ্ঠানের মূল লক্ষ্য। এতে মিডিয়া পার্টনার হিসেবে ছিল কালের কণ্ঠ, মাছরাঙা টেলিভিশন ও রেডিও ধ্বনি।



মন্তব্য