kalerkantho


অভিজিৎ হত্যায় জড়িত এবিটি সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



লেখক ও ব্লগার অভিজিৎ রায়সহ কয়েকটি চাঞ্চল্যকর হত্যাকাণ্ডে জড়িত আনসার আল ইসলাম বা আনসারুল্লাহ বাংলা টিমের এক শুরা সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। ধৃত জঙ্গির নাম শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের। গত মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পূর্ব গেট এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

সিটিটিসি সূত্র জানায়, ইউএসএইডের কর্মকর্তা জুলহাজ মান্নান, মাহবুব তনয়, নাজিমুদ্দীন সামাদ ও অভিজিৎ রায় হত্যার ঘটনায় মামলায় জড়িত ছিল এবিটির সক্রিয় সদস্য শেখ আবদুল্লাহ। এই হত্যাকাণ্ডগুলো সম্পর্কে সে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। এ ব্যাপারে আরো জানতে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০১৩ সালে আনসার আল ইসলামে যোগ দেয় আবদুল্লাহ। চট্টগ্রামসহ সারা দেশে সে ‘দাওয়াতি কার্যক্রম’ পরিচালনা করত এবং সংগঠনের গোয়েন্দা শাখার প্রধান ছিল। ছিল জঙ্গি সংগঠন এবিটির শুরা বোর্ডেরও গুরুত্বপূর্ণ সদস্য।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় জঙ্গি হামলার শিকার হন অভিজিৎ রায় ও তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। অভিজিৎ নিহত ও বন্যা গুরুতর আহত হন। এ ঘটনায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায়।



মন্তব্য