kalerkantho


মৎস্য সপ্তাহ শুরু

মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



জাতিসংঘের সংস্থা এফএওর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালে অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয় অবস্থানে উঠে এসেছে। ২০১৭ সাল পর্যন্ত এই অবস্থান ছিল পঞ্চম। এখন চীন ও ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। গতকাল বুধবার ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮’ উপলক্ষে মৎস্য ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, বাংলাদেশ ইকোনমিক রিভিউয়ের তথ্য মতে, বাংলাদেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান এখন ৩.৫৭ শতাংশ এবং কৃষিজ জিডিপিতে এই খাতের অবদান ২৫.৩০ শতাংশ। আর দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের বেশি এই খাতের সঙ্গে জড়িত। ২০১৭-১৮ সালে দেশ প্রায় ৬৯ হাজার টন মাছ ও মাছজাত পণ্য রপ্তানি করে। এতে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় হয়।

মন্ত্রী আরো জানান, বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় দেশের জনগণ এখন জনপ্রতি গড়ে ৬২ দশমিক ৫৮ গ্রাম মাছ গ্রহণ করছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামীকাল শুক্রবার ফার্মগেটের খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট চত্বরে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলা। এ ছাড়া ২৮ জুলাই পর্যন্ত সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।



মন্তব্য