kalerkantho


২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা

আবদুস সালাম পিন্টুর পক্ষে যুক্তিতর্ক শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় উদ্ভূত হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনের দুই মামলায় সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর পক্ষে যুক্তিতর্ক শুনানি শুরু হয়েছে। গতকাল বুধবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক শাহেদ নুর উদ্দিন পিন্টুর আইনজীবী রফিকুল ইসলামের উপস্থাপন করা যুক্তিতর্ক শোনেন। একই সঙ্গে আগামী ২৩, ২৪ ও ২৫ জুলাই যুক্তির্ক শুনানির দিন ধার্য করেন আদালত।

ঢাকার নাজিমুদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত বিশেষ এজলাসে এই মামলার শুনানি চলছে। কারাগারে থাকা আসামিদের ট্রাইব্যুনালে হাজির করা হয়। এর আগে গতকালই প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরীর পক্ষে শুনানি শেষ হয়। তাঁর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

যুক্তিতর্ক শুনানিকালে খন্দকার মাহবুব বলেন, আসামি রেজ্জাকুলের বিরুদ্ধে অভিযোগ হলো তিনি গ্রেনেড হামলা ঘটনার ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু এই মামলার সাক্ষীদের সাক্ষ্যে এ ধরনের ষড়যন্ত্রে রেজ্জাকুল হায়দার জড়িত তা প্রমাণিত হয়নি। রেজ্জাকুল একজন মেধাবী কর্মকর্তা ছিলেন। এ ধরনের মেধাবী কর্মকর্তাদের শায়েস্তা করার জন্যই তাঁকে মামলায় জড়ানো হয়েছে।  আবদুস সালামের পক্ষে যুক্তিতর্ক শুনানি শুরু করেন তাঁর আইনজীবী রফিকুল ইসলাম তারা মিয়া। তিনি শুনানিতে বলেন, ২১ আগস্ট হত্যাকাণ্ডে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য আবদুস সালাম পিন্টুকে আসামি করা হয়েছে। উপমহাদেশের রাজনৈতিক ইতিহাস, সংস্কৃতি বিশ্লেষণ করার প্রয়োজন রয়েছে এই মামলার ক্ষেত্রে। এসব বিশ্লেষণ করলে দেখা যাবে, আবদুস সালাম পিন্টু এ মামলায় কোনোভাবে জড়িত নন। তিনি শুধু রাজনৈতিক হিংসার শিকার।



মন্তব্য