kalerkantho


শিক্ষা মেলায় ভারতীয় হাইকমিশনার

ঢাকা-দিল্লি সম্পর্কে এখন সোনালি অধ্যায় চলছে

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কে এখন সোনালি অধ্যায় চলছে বলে জানিয়েছেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি গতকাল বুধবার ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনের কনভেনশন হলে পঞ্চম ভারতীয় শিক্ষা মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। সেপ ইভেন্টস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড দুই দিনব্যাপী ওই মেলার আয়োজন করে।

ভারতীয় হাইকমিশনার বলেন, দুই দেশের রাজনৈতিক পর্যায়ে সম্পর্ক চমৎকার। মানুষে মানুষেও চমৎকার সম্পর্ক রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ, ভারত—দুই দেশেই জাতীয় পর্যায়ে দক্ষ জনশক্তির অভাব আছে। তাই এ ধরনের উদ্যোগ দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ভূমিকা রাখবে।

সেপ ইভেন্টসের প্রতিষ্ঠাতা সঞ্জয় থাপা বলেন, এই মেলা ভারতে বাংলাদেশি শিক্ষার্থীদের বিদ্যমান সুযোগ এবং বাংলাদেশে ভারতীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সুযোগ কাজে লাগাতে সক্ষম হবে।

প্রায় অর্ধশত ভারতীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই শিক্ষা মেলায় অংশ নিচ্ছেন। সেগুলোর মধ্যে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)-ওয়ারাঙ্গাল, তিরুচিরাপল্লি, দুর্গাপুর, রৌরকেলা, গুজরাট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, জওহরলাল নেহরু টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, হায়দ্রাবাদ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী, বিশ্বভারতী, শান্তিনিকেতন উল্লেখযোগ্য।



মন্তব্য