kalerkantho


আদ্‌-দ্বীন হাসপাতাল পোস্তগোলা শাখা

বিনা মূল্যে চিকিৎসা পাচ্ছে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুলাই, ২০১৮ ০০:০০



এক মাসের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে চিকিৎসাসেবা চালু করেছে আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতাল। পোস্তগোলায় হাসপাতালটির নতুন শাখার বহির্বিভাগে এ সুবিধা দেওয়া হচ্ছে। গরিব ও মধ্যবিত্ত মানুষের জন্য দেওয়া এ সুবিধা চলবে ১ থেকে ৩১ জুলাই পর্যন্ত।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত বছরের ২৭ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত এক হাজার ৫৫২ জন গর্ভবতী নারীকে সম্পূর্ণ বিনা মূল্যে এবং তিন হাজার ২৬৪ জনকে অর্ধেক খরচে চিকিৎসাসেবা দেওয়া হয়। বর্তমানে প্রতিদিন শতাধিক গর্ভবতী এখানে চিকিৎসা নিতে আসছেন। সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বহির্বিভাগে বিনা মূল্যে রোগী দেখা হবে। এ ছাড়া রাত ৮টা পর্যন্ত গর্ভবতী মায়েদের চিকিৎসা ও ২৪ ঘণ্টা জরুরি সেবা চালু থাকবে।

গতকাল মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, যাত্রাবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভার থেকে নেমে দুই মিনিট সামনে গেলে ২৩/১ জুরাইন (বালুরমাঠ), পোস্তগোলা এলাকায় আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালের নতুন শাখায় রোগীদের ভিড়। তখন পর্যন্ত সকাল ৮টা না বাজলেও বিভিন্ন জায়গা থেকে রোগীরা এসে হাসপাতালে সিরিয়াল দিচ্ছে।

আরিফা আক্তার সুমি নামের এক রোগী দাঁতের ডাক্তার দেখাতে এসেছেন। তিনি খুব আনন্দের সঙ্গে বলেন, এত কম খরচে এখানে চিকিৎসা দেওয়া হয় জানা ছিল না। বর্তমান সময়ে অনেক প্রাইভেট হাতপাতালের চেয়েও সুন্দর এখানকার অবকাঠামো ও পরিবেশ। অথচ কোনো টাকা ছাড়াই ডাক্তাররা রোগী দেখছেন।

কথা হয় হাসপাতালটির দন্ত্য চিকিৎসক তিথি দাশের সঙ্গে। তিনি বলেন, ‘রোগীদের সঙ্গে আমাদের কোনো লেনদেন নেই। সংশ্লিষ্ট সবাই রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করার চেষ্টা করেন।’

হাসপাতালটির পরিচালক ডা. মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, বর্তমানে স্ত্রীরোগ, শিশু, মেডিসিন, ডায়াবেটিস, সার্জারি, ইউরোলজি, অর্থোপেডিকস, চক্ষু, নাক-কান-গলা, দন্ত্য, চর্ম, ফিজিওথেরাপি বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগী দেখছেন। এখানে খুব কম খরছে চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করা হয়। কয়েক মাসের মধ্যে সব ধরনের চিকিৎসা নিশ্চিত করা হবে।

 

 

 



মন্তব্য