kalerkantho


ইউএসএইডের নতুন মিশনপ্রধান ডেরিক ব্রাউন

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ জুলাই, ২০১৮ ০০:০০



বাংলাদেশে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসএআইডি) নতুন মিশনপ্রধান হিসেবে যোগ দিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা ডেরিক এস ব্রাউন। যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল মঙ্গলবার জানায়, ডেরিক ব্রাউন গত ৯ জুলাই ইউএসএআইডি বাংলাদেশের মিশনপ্রধান হিসেবে শপথ নেন। দাপ্তরিক দায়িত্ব নিতে তিনি গত শনিবার ঢাকায় আসেন।

ডেরিক ব্রাউন ইউএসএইড বাংলাদেশে যোগ দেওয়ার আগে ২০১৬ থেকে ইউএসএআইডি অ্যাঙ্গোলার মিশনপ্রধান ছিলেন। তিনি ইউএসএআইডি ইন্দোনেশিয়ায় তিন বছর মিশন উপপ্রধান ও এক বছর ভারপ্রাপ্ত মিশনপ্রধান হিসেবেও কাজ করেন। এর আগে তিনি বতসোয়ানা, তানজানিয়া, মোজাম্বিক, ঘানা, ডমিনিকান প্রজাতন্ত্র ও আফগানিস্তানে কাজ করেছেন।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ডেরিক ব্রাউন যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর পর্যায়ের একজন কর্মকর্তা। উন্নয়নবিষয়ক কাজে তাঁর ২৮ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশে বিদ্যমান উন্নয়ন প্রতিবন্ধকতাগুলো মোকাবেলায় তিনি প্রস্তুত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র সরকার ইউএসএইডের মাধ্যমে ১৯৭১ সাল থেকে বাংলাদেশকে ৭০০ কোটি মার্কিন ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে। গত বছর ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে প্রায় ২১ কোটি মার্কিন ডলার দিয়েছে।



মন্তব্য