kalerkantho


কলোনিতে সাদিক নগরীতে সরোয়ার

বরিশাল অফিস   

১৮ জুলাই, ২০১৮ ০০:০০



গত রবিবার মধ্যরাতে শুরু হয়ে সোমবার দিনভর ছিল বৃষ্টি। আর ওই বৃষ্টির পানি জমে ঘরবন্দি ছিল বরিশাল সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের পলাশপুর কলোনির বাসিন্দারা। বৃষ্টি আর পানি উপেক্ষা করে সেখানে কর্মীদের নিয়ে ছুটে যান আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। প্রথমে তাদের পানিবন্দি জীবনের কষ্টের কথা শোনেন। পরে ওই কষ্ট লাঘবে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। ফেরার সময় ভোট চান নৌকা প্রতীকে। শুধু পলাশপুর কলোনিই নয়, পানিবন্দি রসুলপুর ও স্টেডিয়াম কলোনিতে সোমবার দিনভর হাঁটুপানির মধ্যে নৌকা প্রতীকের পক্ষে প্রচারণা চালিয়েছেন সাদিক। তবে ওই প্রচারণা শুধু গত সোমবারই তিনি করেননি। প্রচারণা শুরুর পর থেকেই তিনি এই তিনটি কলোনিসহ নগরীর রিফিউজি কলোনি, ভাটারখাল কলোনি ও বালুরমাঠ কলোনিতে এক দিন পর পর ভোট চাইতে যাচ্ছেন।

তবে ঠিক উল্টো ছবি বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ারের বেলায়। তিনি প্রচারণা শুরু হওয়ার পর একবারের জন্যও ওই ছয় কলোনিতে যাননি। কলোনিগুলোতে তাঁর কর্মী-সমর্থকদেরও প্রচারণা চালাতে দেখা যায়নি। তবে সরোয়ারের প্রচারণা চোখে পড়ছে নগরীর প্রাণকেন্দ্রগুলোতে। সদর রোড, চকবাজার, বাজার রোড, গির্জামহল্লা, ফজলুল হক এভিনিউ ও হাসপাতাল রোডকেন্দ্রিক চলছে সরোয়ারের প্রচারণা।

আওয়ামী লীগ প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক নগর আওয়ামী লীগ সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, ‘কলোনির মানুষগুলো সবচাইতে অবহেলিত। সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরন বরিশালের ছয়টি বস্তিকে কলোনিতে রূপান্তর করেছিলেন। এখন আমাদের মেয়র প্রার্থী সাদিক যাচ্ছেন ওই কলোনিবাসীর পাশে থেকে তাদের জীবনযাত্রার সব মৌলিক অধিকার দিতে।’

গত সোমবার বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ারের পক্ষে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান প্রচারণা চালান। তাঁর সঙ্গে ছিলেন সরোয়ার। তবে ওই প্রচারণা নগরীর ভেতরেই সীমাবদ্ধ ছিল। প্রচারণা শুরুর পর থেকে সরোয়ার নগরীর গুরুত্বপূর্ণ কয়েকটি ওয়ার্ডে প্রচারণা চালান। কোনো কলোনি কিংবা বর্ধিত ওয়ার্ডে তিনি এখনো যাননি। রবি, সোম ও মঙ্গলবার বিএনপি প্রার্থী সরোয়ারের পক্ষে নগরীর সদর রোড, বগুড়া রোড, হাসপাতাল রোডসহ গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে প্রচারণা চালান বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা, আশ্বস্ত করল ইসি : বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন দুজন মেয়র পদপ্রার্থী ও কিছু কাউন্সিলর পদপ্রার্থী। কোনো কোনো কাউন্সিলর প্রার্থী বলেন, ভোটারদের মধ্যে এক ধরনের শঙ্কা সৃষ্টি হয়েছে। ভোটাররা কেন্দ্রে যেতে পারবে কি না, মাঠপর্যায়ে কাউন্সিলর প্রার্থীরা এমন প্রশ্নের মুখোমুখি হন। প্রার্থীরা সেই একই প্রশ্ন ছুড়ে দিয়েছেন নির্বাচন কমিশনারের কাছে।

বিসিসি নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের সঙ্গে গত সোমবার মতবিনিময়সভায় নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদার ওই প্রশ্নের উত্তরে বলেন, ‘আমরা চাই, ভোটাররা নির্বিঘ্নে বাড়ি থেকে ভোটকেন্দ্রে যেতে পারবে। পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নিরাপদে বাড়িতে ফিরে যাবে।’  নির্বাচন কমিশনার বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব সদস্যকে আমি নির্দেশ দিচ্ছি নির্ভয়ে এবং দৃঢ়তার সঙ্গে নিরপেক্ষতা বজায় রাখবেন। আইন-শৃঙ্খলার ব্যাপারে আমরা জিরো টলারেন্স গ্রহণ করেছি।’



মন্তব্য