kalerkantho


বুড়িগঙ্গায় অবৈধ ডকইয়ার্ড আইনের আওতায় আনতে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০১৮ ০০:০০



ঢাকা নদীবন্দরের আওতায় থাকা বুড়িগঙ্গা নদীর বিভিন্ন এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা ডকইয়ার্ডগুলো আইনের আওতায় আনতে অবশেষে সরকারের পক্ষ থেকে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে।

গতকাল সোমবার নৌপরিবহন মন্ত্রণালয়ে বুড়িগঙ্গা নদীর তীরভূমিতে অবৈধভাবে গড়ে ওঠা ডকইয়ার্ডের মালিকদের সঙ্গে বৈঠকে এ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন।

জাতীয় নদী রক্ষা কমিটির চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদারকে কমিটির সভাপতি করা হয়েছে। এ ছাড়া কমিটিতে ভূমি মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসন, বিআইডাব্লিউটিএ এবং ডকইয়ার্ডের মালিক প্রতিনিধি রয়েছেন।

সভায় জানানো হয়, নবগঠিত কমিটি ডকইয়ার্ডের জমির মালিকানা পর্যালোচনা, স্থানান্তরের উপযুক্ত জায়গা দেখাসহ যাবতীয় বিষয়াদি নিয়ে কাজ করবে।

সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবদুল মাননান, বিআইডাব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, ডকইয়ার্ড মালিকদের পক্ষে গোলাম কিবরিয়া টিপু, সহিদুল ইসলাম ভূইয়া, মো. ইকবাল, মো. সাজ্জাদ হোসেন, শাহ আলম বাহাদুর, মো. নাসিরউদ্দিন, মো. আমানউল্লাহ, মো. জুলফিকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মরক্কোর রাষ্ট্রদূতের সাক্ষাৎ : এদিকে গতকাল বাংলাদেশে নিযুক্ত মরক্কোর রাষ্ট্রদূত মোহাম্মদ হুরোরো সচিবালয়ে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দুই পক্ষের মধ্যে বাংলাদেশ ও মরক্কো সমুদ্রপথে সরাসরি মার্চেন্ট শিপ চলাচলের লক্ষ্যে দুই দেশ কাজ করা এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দর এবং মরক্কোর তানজেন মেড বন্দরের মধ্যে বাণিজ্যিক জাহাজ চলাচলের বিষয়ে আলোচনা হয়।

 



মন্তব্য