kalerkantho


বড় পরিসরের নির্বাচনে ইভিএম চাচ্ছে ইসি

বিশেষ প্রতিনিধি   

১৬ জুলাই, ২০১৮ ০০:০০



বড় পরিসরের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে চাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার সম্ভব না হলেও স্থানীয় সরকারের সব নির্বাচনে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। এ লক্ষ্যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, এরই মধ্যে আড়াই হাজারের মতো ইভিএম কেনা হয়েছে এবং ভবিষ্যতে বিপুল পরিমাণ ইভিএম সংগ্রহের প্রস্তুতি নেওয়া হয়েছে। একই সঙ্গে শুরু হয়েছে সারা দেশে মাঠপর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ। নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) এ প্রশিক্ষণের আয়োজন করছে। গত শনিবার উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের প্রথম ব্যাচের কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়। আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দ্বিতীয় ব্যাচে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ কালের কণ্ঠকে বলেন, ‘ভবিষ্যতে ভোটগ্রহণে বেশি পরিমাণে ইভিএম ব্যবহার করা হবে। আপাতত স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে। এ জন্য কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগামী তিন সিটি নির্বাচনের কিছু কেন্দ্রেও ইভিএম ব্যবহার করা হবে। তবে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করতে হলে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করতে হবে। কমিশন এখনো সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়নি।’

জানা যায়, আগামী ২৫ জুলাই অনুষ্ঠেয় আড়াইহাজার পৌরসভার নির্বাচনে সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে। এরপর ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটিতেও ব্যবহার করা হবে ইভিএম। এর মধ্যে বরিশাল সিটিতে ১০টি এবং রাজশাহী ও সিলেটে দুটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোট নেওয়া হবে।

 

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জানিয়েছিলেন, জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রস্তুতি নেই ইসির। রাজনৈতিক দল ও ভোটাররা সম্মতি জানালেই নির্বাচনে ইভিএম ব্যবহার করা হতে পারে।

জানা যায়, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) মাধ্যমে ইভিএম ক্রয় করছে ইসি। প্রাথমিকভাবে দুই হাজার ৫৩৫টি ইভিএম ক্রয়ের পর আরো এক হাজার ৫০০ সেট কেনার জন্য প্রস্তুতি চলছে। সংসদ নির্বাচনের আগে ১০ হাজারের ওপর ইভিএম কেনার পরিকল্পনা রয়েছে। বিশেষ করে ইউনিয়ন পরিষদে ৪২ হাজার কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে। সফলতা পেলে ভবিষ্যতে সংসদ নির্বাচনেও এ প্রযুক্তি ব্যবহার করা হবে।

 

 



মন্তব্য