kalerkantho


জবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৯ সেপ্টেম্বর

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৬ জুলাই, ২০১৮ ০০:০০



জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৯ সেপ্টেম্বর। প্রথমবারের মতো এবার বিজ্ঞান, মানবিক, বাণিজ্য—এ তিনটি শাখায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৪৪তম একাডেমিক কাউন্সিল সভার সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে কোনো ইউনিটের ভর্তি পরীক্ষায়ই এমসিকিউ ব্যবস্থা রাখা হবে না। এমসিকিউর পরিবর্তে এ বছর থেকে লিখিত আকারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার বিজ্ঞান শাখার পরীক্ষা ২৯ সেপ্টেম্বর, মানবিক ৬ অক্টোবর ও বাণিজ্য শাখার পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ অক্টোবর। তবে চারুকলা, সংগীত, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন—এ চারটি বিভাগে কোনো লিখিত পরীক্ষা হবে না। এসব বিভাগের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে ২৭ অক্টোবর।

উল্লিখিত প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীরা সময় পাবে এক ঘণ্টা ৩০ মিনিট। ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় থাকবে ৭২ নম্বর আর ২৮ নম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক থেকে প্রচলিত নিয়ম অনুযায়ী আনুপাতিক হারে নেওয়া হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (.িলহঁ.ধপ.নফ) পাওয়া যাবে।



মন্তব্য