kalerkantho


‘লাকপা রি’ শিখর ঘুরে আসা জাতীয় পতাকা হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০১৮ ০০:০০



তিব্বতে এভারেস্টের উত্তর-পূর্বে অবস্থিত ২৩ হাজার ১১৩ ফুট উঁচু ‘লাকপা রি’ পর্বতশিখর। এই পর্বতের চূড়ায় দেশের জাতীয় পতাকা নিয়ে যাওয়া তিন বাংলাদেশি আরোহী সেই পতাকাটি গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর হাতে তুলে দিয়েছেন। তিন পর্বতারোহী হলেন এম এ মুহিত, শায়লা পারভীন ও বাহলুল মজনু।

গতকাল শনিবার সকালে প্রেস ক্লাবে লাকপা রি পর্বতশিখর বিজয়ী বাংলাদেশি দলের সাংবাদিক সম্মেলন ও পতাকা প্রত্যর্পণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অভিযানের স্পন্সর প্যারাগন অ্যাগ্রো লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মোল্লা মামুন মনোয়ার, আরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের ডিজিএম আহমেদ কবির, আজিম গ্রুপের জিএম মো. মসিউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে শায়লা পারভীন ও বাহলুল মজনু অভিযানের অভিজ্ঞতার বর্ণনা দেন। এম এ মুহিত পর্বতারোহণের বিভিন্ন ছবি প্রদর্শন করেন। পর্বতের একটি গর্তে পড়ে যাওয়া ও সেখান থেকে উদ্ধার হওয়ার ঘটনার কথা তুলে ধরেন শায়লা।

উল্লেখ্য, দলটি গত ২৯ এপ্রিল নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। তারা ৮ মে বেস ক্যাম্পে যায়। সেখানে চার রাত এবং মিডল ক্যাম্পে এক রাত থেকে ১৩ তারিখ ২১ হাজার ফুট উচ্চতায় অ্যাডভান্স বেস ক্যাম্পে পৌঁছে। সেখান থেকে শুরু হয় চুড়ান্ত মিশন। আরো প্রায় দুই হাজার ফুট উচ্চতার খাড়া হিমবাহ ও পাথরের দেয়ালে আইস-অ্যাক্স, ক্রাম্পন ও জুমারের সাহায্যে কষ্টসাধ্য আরোহণ শেষে ১৭ মে তারা চূড়ায় ওঠেন। অভিযানটি পরিচালনা করে বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্র্যাকিং ক্লাব।



মন্তব্য