kalerkantho


কুমারখালী পাইলট বালিকা বিদ্যালয়ের ১৫৫ বছর পূর্তি

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া   

২১ জুন, ২০১৮ ০০:০০



কুষ্টিয়ার কুমারখালী পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়। এটিই বাংলাদেশের প্রথম বালিকা বিদ্যালয় বলে দাবি কর্তৃপক্ষের। প্রাচীন এই নারী বিদ্যাপিঠের ১৫৫ বছর পূর্তি উদ্‌যাপন এবং প্রাক্তন ছাত্রী পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে গতকাল বুধবার সকালে। এ উপলক্ষে বিদ্যালয়সহ আশপাশের এলাকা বর্ণিল সাজে সাজানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি বলেন, শতবর্ষ আগে বহুদূর থেকে নারীদের স্কুলে আসা খুবই দুঃসাধ্য ছিল; কিন্তু আজ আর সে অবস্থা নেই। মেয়েরা হেঁটে আসার সঙ্গে সঙ্গে পরিবহন ব্যয় কমানোর মধ্য দিয়ে নিজেরাই সাইকেল চালিয়ে স্কুলে যাতায়াত করছে। পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে নারীরা সমানতালে শিক্ষা নিচ্ছে। অর্থনীতির চাকা সচল রাখার পাশাপাশি তারা দেশকেও সমৃদ্ধ করছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও কুমারখালী পৌর মেয়র শামসুজ্জামান অরুণের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক হাসান হাবিব, ১৫৫ বছর পূর্তি উদ্‌যাপন পর্ষদের আহ্বায়ক রাহেলা খানম প্রমুখ।



মন্তব্য