kalerkantho


৫০ হাজার পরিবার ঈদ করবে আজ

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৮ ০০:০০



এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের প্রায় ৫০ হাজার মুসলিম পরিবার আজ শুক্রবার ঈদুল ফিতর উদ্‌যাপন করবে। এই মতাদর্শের মুসলমানরা রোজাও রেখেছে এক দিন আগে থেকে। তারা আজ জামাতে ঈদের নামাজও আদায় করবে।

আজ ঈদ করবে এমন মতাদর্শ ধারণকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাইয়েদ আব্দুল্লাহ আল-মারুফ বলেন, ধর্মীয় অনুশাসন অনুসারে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলেই রোজা ও ঈদ উদ্‌যাপন করা যাবে। বেশির ভাগ দেশে তা-ই হচ্ছে। কিন্তু বাংলাদেশে সেটা সর্বজনীন পালন করা হয় না, যা ভুল হচ্ছে। এমনকি পাশের দেশ ভারত, মিয়ানমার ও পাকিস্তানেও এবার ১৭ মে থেকে রোজা রাখা শুরু হয়েছে; কিন্তু বাংলাদেশে সেটা করা হয় ১৮ মে থেকে। এ ক্ষেত্রে ধর্মীয় নিয়ম লঙ্ঘন করা হচ্ছে।

আজ ঈদ উদ্‌যাপনকারীদের পক্ষ থেকে জানানো হয়, গত ১৫ মে আমেরিকার ফুলারটনে টেলিস্কোপের মাধ্যমে ড. আহম্মদ সালামাহ নামক এক বৈজ্ঞানিকসহ চারজনে রমজানের চাঁদ দেখার সংবাদের ভিত্তিতে বাংলাদেশের জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার, বদরপুর দরবার, সাদ্রা দরবার, সুরেশ্বর দরবারসহ মুসলমানদের একটি অংশ রোজা রাখা শুরু করে। গতকাল বৃহস্পতিবার তাদের ৩০টি রোজা রাখা শেষ হয়। সে হিসাবেই আজ তারা ঈদুল ফিতর উদ্‌যাপন করবে। যার প্রধান জামাত অনুষ্ঠিত হবে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফে সকাল ৯টায়। এ ছাড়া দরবার শরিফ পরিচালিত ‘শাহ সুফি মমতাজিয়া ইমাম কল্যাণ সোসাইটির উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় আরো দেড় শতাধিক মসজিদে একইভাবে আজ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকার খিলগাঁওয়ে সুরেশ্বর পীরের নেতৃতে ১০ বছর ধরে এভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।



মন্তব্য