kalerkantho


একাদশের প্রথম মেধাতালিকা প্রকাশ হয়েছে

নিজস্ব প্রতিবেদক   

১১ জুন, ২০১৮ ০০:০০



একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম মেধাতালিকা গতকাল রবিবার প্রকাশিত হয়েছে। এতে ভর্তির জন্য কলেজ পায়নি ৬২ হাজার শিক্ষার্থী; যার মধ্যে অন্তত ২০ হাজার শিক্ষার্থী রয়েছে জিপিএ ৫ পাওয়া।

আন্ত শিক্ষা বোর্ড সূত্র জানায়, প্রথম ধাপে ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী আবেদন করেছিল। সেখানে থেকে প্রথম মেধাতালিকায় ১২ লাখ ৩৮ হাজার ২৫২ জনকে বিভিন্ন কলেজে মনোনীত করা হয়েছে। তবে যারা কলেজ পায়নি তাদের বেশির ভাগই ঢাকা বোর্ডের বিভিন্ন কলেজে আবেদন করেছে। রাজধানীর ১৫ থেকে ২০টি কলেজ ঘিরেই অধিকাংশের পছন্দ। এদের প্রায় সবাই জিপিএ ৫ পেলেও যাদের মোট নম্বর বেশি তারাই সুযোগ পেয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-অর-রশিদ বলেন, ‘আবেদনকারীদের ৯৪ শতাংশকে আমরা পছন্দের কলেজে মনোনীত করে দিতে পেরেছি। তবে আমাদের আসনের সংকট নেই। যারা কলেজ পায়নি তারা তাদের পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে। দ্বিতীয় ও তৃতীয় তালিকায় অবশ্যই তাদের নাম আসবে।’

আগামী ২১ জুন দ্বিতীয় ও ২৫ জুন তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। এর আগে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। আর প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে ১৮৫ টাকা ফি দিয়ে রকেট, টেলিটক অথবা শিওরক্যাশের মাধ্যমে নির্বাচিত কলেজে নিশ্চয়ন করতে হবে। অন্যথায় তাদের মনোনয়ন বাতিল হয়ে যাবে।



মন্তব্য