kalerkantho


২৫ জুলাই কুড়িগ্রাম-৩ আসনে ভোট

একই দিন ৬৬টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে ভোট

নিজস্ব প্রতিনিধি   

১১ জুন, ২০১৮ ০০:০০



আগামী ২৫ জুলাই জাতীয় সংসদের কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনসহ দেশের পাঁচটি পৌরসভা, পাঁচটি উপজেলা ও ৫৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। পৌরসভাগুলোর মধ্যে তিনটিতে সাধারণ এবং দুটিতে উপনির্বাচন হবে। উপজেলাগুলোর মধ্যে একটিতে সাধারণ ও চারটিতে উপনির্বাচন হবে। আর ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে পাঁচটিতে সাধারণ নির্বাচন হবে। ৫১টিতে হবে বিভিন্ন পদে উপনির্বাচন। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় গতকাল রবিবার এসব নির্বাচনের সময়সূচি বা তফসিল জানিয়ে দিয়েছে।

নির্ধারিত তফসিল অনুসারে এসব নির্বাচনে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৪ জুন। মনোনয়নপত্র বাছাই ২৬ জুন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুলাই এবং ভোটগ্রহণ ২৫ জুলাই। এ নির্বাচনের পরই আগামী ৩০ জুলাই সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে।

ইসি সচিবালয়ের তথ্য অনুসারে ২৫ জুলাই নির্বাচন হতে যাওয়া পাঁচটি পৌরসভার মধ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজার ও গোপালদী এবং কক্সবাজার পৌরসভায় সাধারণ নির্বাচন (সব পদে পূর্ণ মেয়াদের নির্বাচন) হতে যাচ্ছে। আর মানিকগঞ্জের সিংগাইর ও ময়মনসিংহের ফুলপুর পৌরসভায় একটি করে ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন হবে।

পাঁচটি উপজেলার মধ্যে ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় সাধারণ নির্বাচন হবে। আর হবিগঞ্জের আজমিরীগঞ্জ, চাঁদপুরের শাহরাস্তি ও রাঙামাটির নানিয়ারচর উপজেলায় চেয়ারম্যান পদে এবং রাজশাহীর দুর্গাপুরে ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে।

ইউনিয়ন পরিষদগুলোর মধ্যে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বড়াইল, টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বীরবাসিন্দা ও পারখী এবং খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার যোগ্যছোলা ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন হবে। এ ছাড়া চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার খাসরাজবাড়ী, বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা, মানিকগঞ্জের ঘিওর উপজেলার নালী, নরসিংদীর রায়পুরা উপজেলার বাঁশগাড়ী এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ছয়ানী ইউনিয়ন পরিষদে। অন্যগুলোতে সাধারণ অথবা সংরক্ষিত ওয়ার্ডের সদস্যপদে উপনির্বাচন হবে।



মন্তব্য