kalerkantho


চাকরি খোঁজার কথা বস জেনে গেছে...

২৪ মে, ২০১৮ ০০:০০



চাকরি খোঁজার কথা বস জেনে গেছে...

অনেকেই বর্তমান চাকরি নিয়ে হয়তো সন্তুষ্ট নয়। তাই চাকরির ফাঁকে আরো ভালো সুযোগের সন্ধান দোষের কাজ নয়। তবে বিপত্তি ঘটতে পারে চাকরি খোঁজার বিষয়টি বর্তমান বসের কানে গেলে। এ ক্ষেত্রে ভয়, অস্বস্তি বা লজ্জায় ছেয়ে যেতে পারে মন। এমন পরিস্থিতি উত্তরণের উপায় নিয়েই আজকের টিপস—

 

১. এ পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখতেই হবে। এ আলাপচারিতায় যন্ত্রণাদায়ক মন্তব্য বা কথোপকথন এড়িয়ে যান। এমনভাবে কথা বলুন, আপনার বসের মুখে হাসি ফুটতে বাধ্য।

২. সব মানুষই কিছুটা হলেও সহানুভূতিশীল। বসের এই আবেগে নাড়া দিন। প্রয়োজনে ঘটনার দু-তিন দিন পর্যন্ত তাঁর সঙ্গে কথাবার্তা চালিয়ে যেতে পারেন। সমস্যার কথা জানালে বস নিশ্চয়ই সহানুভূতিশীল হবেন।

৩. বস হয়তো ব্যাপক নাখোশ হতে পারেন। আপনাকে কটুকথা শোনাতে পারেন। স্নায়বিক চাপ তো চলছেই। এমন অবস্থায়ও বসের কথার প্রতিক্রিয়ায় মুখে মিষ্টি হাসি দিন।

৪. মিথ্যা বলবেন না। কেন চাকরি খুঁজছেন তার পরিষ্কার ব্যাখ্যা দিন। এমনভাবে কথা বলবেন না যে আমার এখানে ভালো লাগে না। আমাকে সুবিধাবঞ্চিত করা হচ্ছে। বরং যৌক্তিক কথা বলুন। বলতে পারেন যে আমি আসলে অন্যের কাছে কতটা গ্রহণযোগ্য তা দেখতে চাইছিলাম। এটা সিরিয়াসভাবে করিনি।

৫. এমন জবাবও হতে পারে—একটি প্রতিষ্ঠান আমাকে চাকরির প্রস্তাব দিয়েছে। আমি না করলেও অন্তত কথা বলার অনুরোধ করেছে। এ কারণেই তাদের সঙ্গে কথা বলা।

৬. এমন ব্যাখ্যা দিতে পারেন যে নতুন চাকরিতে আপনি যেসব কাজ করতে পারবেন, তার সুযোগ এখানে পাচ্ছেন না। এতে নতুন সুযোগ মিলতে পারে।

৭. বস খুব বেশি টেনশনে পড়ে গেলে আবারও তাঁর বিশ্বাস অর্জনের চেষ্টা করুন। তাঁকে বোঝান যে আসলে এখানেই আপনি থাকতে চান। কিছু সুযোগ-সুবিধা বাড়লে আপনি আরো উদ্দীপনা পাবেন।

বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার

 


মন্তব্য