kalerkantho


জাতিসংঘের আন্ডারসেক্রেটারিকে প্রধানমন্ত্রী

শিগগিরই এক লাখ রোহিঙ্গা ভাসানচরে নেওয়া হবে

ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মে, ২০১৮ ০০:০০



শিগগিরই এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সকালে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া ক্যানেম প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দেওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, সরকারের সব পদক্ষেপের প্রতি স্থানীয় জনগণ সর্বাত্মক সহায়তা দিচ্ছে। স্থানীয় লোকজন রোহিঙ্গাদের সব রকম সহযোগিতার হাতকে প্রসারিত করেছে। কারণ বাংলাদেশের জনগণেরও এ ধরনের শরণার্থী হওয়ার মতো অভিজ্ঞতা রয়েছে।

প্রেসসচিব বলেন, বর্ষা মৌসুমে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেছেন যে মিয়ানমার যত দিন তাদের নাগরিকদের ফিরিয়ে না নেয় তত দিন ভাসানচরে তাদের জন্য অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। শিগগিরই প্রায় এক লাখ রোহিঙ্গাকে ওখানে স্থানান্তর করা হবে।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অসামান্য সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন নাতালিয়া। তিনি এ সময় জাতিসংঘের বিভিন্ন সংস্থার বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন।

প্রেসসচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় তাঁর সরকারের অগ্রাধিকার তৃণমূল থেকে উন্নয়ন বলেও উল্লেখ করেন। শেখ হাসিনা বলেন, তাঁর সরকার খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্যসেবা এবং শিক্ষাকে তৃণমূল পর্যায় পর্যন্ত নিয়ে যেতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, তাঁর সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই পথ চলছে, জাতির পিতাই স্বাধীনতার পরে নারীদের জাতীয় উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার পদক্ষেপ নিয়েছিলেন। দেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ও পল্লী উন্নয়নের দিকে লক্ষ রেখেই নির্ধারিত হয়।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও মুখ্য সচিব মো. নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ :  প্রধানমন্ত্রীর শিক্ষা ট্রাস্ট ফান্ডের আওতায় সরকারের গৃহীত বৃত্তি ও অন্যান্য সুবিধা গরিব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে সঠিকভাবে বিতরণে যথাযথ পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গতকাল নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিলের পঞ্চম বৈঠকে এ নির্দেশ দেন।

প্রেসসচিব ইহসানুল করিম বলেন, শিক্ষার্থীরা যাতে শিক্ষা সহায়তার সুবিধা অনলাইনে পায় সে জন্য ই-স্টাইপেন্ড ব্যবস্থা চালুর নির্দেশ দেন ট্রাস্টের চেয়ারম্যান প্রধানমন্ত্রী। বৈঠকে ট্রাস্টের কর্মকাণ্ড ও বর্তমান অবস্থা এবং ২০১৮ সালের বৃত্তি কর্মসূচি নিয়ে আলোচনা হয়।

ট্রাস্টের সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান অন্যান্যের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন।

ট্রাস্টের সদস্যরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উেক্ষপণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অভিনন্দন জানান। সূত্র : বাসস।



মন্তব্য