kalerkantho


বিসিএএস ও নেটজ বাংলাদেশের সমীক্ষা

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকারের পদক্ষেপ যথেষ্ট নয়

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৮ ০০:০০



দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারের নেওয়া পদক্ষেপ যথেষ্ট নয়। ফলে এই অঞ্চলে বন্যা, নদীভাঙন, খরা, তাপমাত্রা বৃদ্ধি, শৈত্যপ্রবাহসহ নানা ধরনের দুর্যোগে মানুষের জীবন ঝুঁকির মুখে রয়েছে। এ অবস্থা চলতে থাকলে সরকারের নেওয়া উন্নয়ন পদক্ষেপ বাধাগ্রস্ত হতে পারে।

বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস) ও নেটজ বাংলাদেশের ‘বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে জলবায়ুর পরিবর্তনের ধরন ও প্রভাবসমূহ’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদনে এ বিষয়গুলো উঠে এসেছে। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত গণমাধ্যম সংলাপ অনুষ্ঠানে সমীক্ষা প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। বিসিএএসের নির্বাহী পরিচালক ড. আতিক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিবেদনটি উপস্থাপন করেন ড. দ্বিজেন মল্লিক ও মিজানুর রহমান। এ ছাড়া বক্তব্য দেন নেটজ বাংলাদেশের উপপরিচালক শহীদুল ইসলাম।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী ও রংপুরের ১০টি উপজেলায় সমীক্ষার মাধ্যমে দেখা গেছে, এসব এলাকার জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ, বিশেষ করে বন্যা ও নদীভাঙন, তাপমাত্রা ও খরা, বৃষ্টিপাতের তারতম্য, বজ্রপাত, শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার মাত্রা অতিরিক্ত হারে বেড়ে যাচ্ছে। এসব সমস্যার কারণে ওই অঞ্চলের কৃষি, খাদ্য-নিরাপত্তা ও জীবন-জীবিকার বিভিন্ন খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে কৃষি খাত এবং এর উপখাতগুলো যেমন—গবাদি পশু ও মৎস্য খাত অনেক বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া স্বাস্থ্য, পানি ও পয়োনিষ্কাশন খাতও ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সমীক্ষায় বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত এসব দুর্যোগের কারণে এই অঞ্চলের দরিদ্র মানুষ এখনো নিয়মিত তিন বেলা খাবারের বন্দোবস্ত করতে পারে না।

সমীক্ষা প্রতিবেদনে আরো বলা হয়, জলবায়ু পরির্তনজনিত এসব দুর্যোগের সঙ্গে ওই অঞ্চলের লোকজন বিশেষ করে নারী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর খাপ খাওয়ানোর কৌশল ব্যবস্থা অনেক দুর্বল। এ অঞ্চলের কৃষি ক্ষেত্রে খরা সহনশীল ফসল চাষ, সেচ ব্যবস্থার উন্নয়ন, স্বল্প সেচে সবজি চাষ, উচ্চ ফলনশীল কৃষি ফসলের উদ্ভাবন, পেয়ারা ও আম চাষ বাড়াতে হবে।

গণমাধ্যম সংলাপ অনুষ্ঠানে বক্তারা বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা সামনে রেখে সরকার অনেক ধরনের উন্নয়ন পদক্ষেপ নিচ্ছে। কিন্তু দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় নেওয়া উদ্যোগ পর্যাপ্ত নয়। এই অঞ্চলের জন্য আরো বেশি বাস্তবমুখী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।



মন্তব্য