kalerkantho


ইসরায়েলি নৃশংসতার আন্তর্জাতিক তদন্তের আহ্বান বাংলাদেশের

কূটনৈতিক প্রতিবেদক   

২০ মে, ২০১৮ ০০:০০



ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের চলমান নৃশংসতার আন্তর্জাতিক তদন্ত ও আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ওআইসির সপ্তম বিশেষ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ আহ্বান জানান। তিনি ওই সম্মেলনে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকও প্রতিনিধিদলে ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শনিবার জানায়, সম্মেলনে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর ‘ঠাণ্ডা মাথায়’ হত্যাযজ্ঞ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর বিষয়ে একটি ইশতেহার গৃহীত হয়েছে। সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী শোকাহত ফিলিস্তিনিদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবেদনা এবং তাঁদের প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন ও সহমর্মিতা প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী সম্মেলনে বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ও জনগণ যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর ও ইসরায়েলের নৃশংসতার নিন্দা জানায়। বাংলাদেশ ফিলিস্তিন ইস্যুতে ওআইসিকে জোরালো অবস্থান নেওয়ারও আহ্বান জানায়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আল-কুদসে অবৈধভাবে যুক্তরাষ্ট্র দূতাবাস স্থানান্তর অনুষ্ঠান এবং একে ঘিরে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে তুরস্ক এই বিশেষ শীর্ষ সম্মেলন আয়োজন করে।

 



মন্তব্য