kalerkantho


৩০ লাখ শহীদ স্মরণে ৩০ লাখ বৃক্ষ রোপণের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক   

১৬ মে, ২০১৮ ০০:০০



জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় মহান মুক্তিযুদ্ধে আত্মোত্সর্গকারী ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে আগামী ২৬ জুন সারা দেশে এই বৃক্ষ রোপণ করা হবে।

গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদ। বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, অ্যাডভোকেট টিপু সুলতান ও মো. ইয়াসিন আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য টিপু সুলতান কালের কণ্ঠকে জানান, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ঝুঁকিতে আছে বাংলাদেশ। এই ঝুঁকি মোকাবেলায় আগেই বৃক্ষরোপণের বিষয়ে আলোচনা হয়। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ জুন সারা দেশে একযোগে ৩০ লাখ গাছ লাগানো হবে। মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া বর্যা মৌসুমে পাহাড়ধস মোকাবেলায় আগাম প্রস্তুতি নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সতর্ক করা হয়েছে বলে তিনি জানান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে হালদা নদীর ডলফিন রক্ষায় করণীয় ও গৃহীত ব্যবস্থা এবং রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরের বায়ুদূষণের বর্তমান অবস্থা ও দূষণ প্রতিরোধে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে হালদা নদীর ডলফিন, মাছ ও অন্যান্য জলজ প্রাণী রক্ষায় বালু উত্তোলন নিয়ন্ত্রণ ও অন্যান্য দূষণ কার্যক্রম কঠোরভাবে বন্ধের সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের মা রত্নগর্ভা সম্মানে ভূষিত হওয়ায় কমিটির পক্ষ থেকে তাঁকে অভিনন্দন জানানো হয়।



মন্তব্য