kalerkantho


লন্ডন হাইকমিশনে হামলা

ডেপুটি হাইকমিশনার তালহা প্রত্যাহার

কূটনৈতিক প্রতিবেদক ও লন্ডন প্রতিনিধি   

২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ভাঙচুরের ঘটনায় একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে সরকার। একই সঙ্গে প্রত্যাহার করা হয়েছে লন্ডনে ডেপুটি হাইকমিশনার খন্দকার মোহাম্মদ তালহাকে। তাঁকে আগামী ৭ মের মধ্যে দায়িত্ব ছেড়ে ঢাকায় ফিরে আসতে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দিতে বলা হয়েছে। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার রায়কে কেন্দ্র করে গত ৭ ফেব্রুয়ারি লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা চালায় বিএনপি নেতাকর্তারা। সে সময় ভারপ্রাপ্ত হাইকমিশনারের দায়িত্বে ছিলেন খন্দকার মোহাম্মদ তালহা। হাইকমিশনার নাজমুল কাউনাইন তাঁর পরিচয়পত্র প্রদানের জন্য তখন স্কটল্যান্ডে অবস্থান করছিলেন। ওই দিন স্থানীয় সময় বিকেলে বিএনপির শতাধিক নেতাকর্মী স্মারকলিপি প্রদানের নামে হাইকমিশনে যায়। এরপর তারা খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।

জানা যায়, স্মারকলিপি প্রদানের নামে বিক্ষোভ প্রদর্শনের একপর্যায়ে কয়েকজন হাইকমিশনে ঢুকে হামলা চালায়। এরপর তারা বঙ্গবন্ধুর ছবি খুলে অবমাননা ও ভাঙচুর করে। বাংলাদেশ সরকার এ ঘটনায় ব্রিটিশ সরকারকে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানায়। সম্প্রতি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি গুরুত্বের সঙ্গে তাঁর কাছে তুলে ধরেন।



মন্তব্য