kalerkantho


‘শব্দাবলী স্টুডিও থিয়েটার কথা’র মোড়ক উন্মোচন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



‘শব্দাবলী স্টুডিও থিয়েটার কথা’র মোড়ক উন্মোচন

বরিশালের নাট্যদল শব্দাবলী থিয়েটারের ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘শব্দাবলী স্টুডিও থিয়েটার কথা’ শিরোনামে একটি বই প্রকাশ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার হলে আয়োজন করা হয় প্রকাশনা উৎসবের। এতে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি সম্পাদনা করেছেন ড. আশীষ গোস্বামী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দাবলীর উপদেষ্টামণ্ডলীর চেয়ারম্যান ও সাংস্কৃতিক সংগঠক সাহান আরা বেগম। স্বাগত বক্তৃতা করেন শব্দাবলী গ্রুপ থিয়েটারের সভাপতি নাট্যজন সৈয়দ দুলাল।

অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘শব্দাবলী থিয়েটার যে স্টুডিও থিয়েটার ধারণা নিয়ে নাট্যচর্চা শুরু করেছিল, তা দেশের অন্য নাট্যদলগুলোর কাছে অনুকরণীয়। অন্য কোনো দল যদি শব্দাবলী থিয়েটারের মতো স্টুডিও থিয়েটার গড়ে তুলতে চায়, সে ক্ষেত্রে সরকার ও সংস্কৃতি মন্ত্রণালয় অর্থনৈতিক সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।’

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, শব্দাবলীর মতো ঢাকার বাইরে কিন্তু এখন স্টুডিও থিয়েটার নির্মাণের উদ্যোগ চলছে। এ ক্ষেত্রে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে নানাভাবে সহায়তা দেওয়া হচ্ছে।

বইটি নিয়ে আলোচনায় অংশ নেন নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, নাট্যকার ও অভিনেতা মামুনুর রশীদ।


মন্তব্য