kalerkantho


রোহিঙ্গা সংকট

নিরাপত্তা পরিষদ প্রতিনিধিদল আসছে আগামী শনিবার

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০



রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল তিন দিনের সফরে আগামী শনিবার বাংলাদেশে পৌঁছাবে। প্রতিনিধিদলটি কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে ঢাকায় ফিরে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল সোমবার সন্ধ্যায় কালের কণ্ঠকে এ কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত অস্ট্রেলিয়া সফর করবেন। নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদলটি এর আগে শনি ও রবিবার সফর করতে চাইলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টি বিবেচনা করে তা পেছানো হয়েছে। বাংলাদেশ সফর এবং সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে প্রতিনিধিদলটি মিয়ানমার সফর করবে। এরপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সফরের বিভিন্ন দিক তুলে ধরে তারা আলোচনা করবে এবং প্রস্তাব আনবে বলে বাংলাদেশ আশা করছে।

এদিকে রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে আগামী মাসের শুরুতে বাংলাদেশে আসছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। কানাডার প্রধানমন্ত্রীর মিয়ানমারবিষয়ক বিশেষ দূত বব রায়েও তাঁর সঙ্গে আসবেন। তবে তাঁরা মিয়ানমার সফর করবেন না। কানাডার দ্য গ্লোবাল অ্যান্ড মেইল পত্রিকায় গতকাল এ খবর প্রকাশিত হয়। আগামী ৫ ও ৬ মে ঢাকায় ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে ৪ মে প্রতিনিধিদলগুলোর প্রধানদের কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে নিয়ে যাবে সরকার। ওআইসির ওই বৈঠকেও বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে গুরুত্ব দেবে।

 



মন্তব্য