kalerkantho


খালেদা জিয়ার মামলায় ওকালতনামা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক    

২৩ মার্চ, ২০১৮ ০০:০০



বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাক্ষরসংবলিত ওকালতনামা আইনজীবীদের কাছে সরবরাহ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এ রিট আবেদন দাখিল করেন।

আদালত সূত্র জানায়, কারাবন্দি খালেদা জিয়ার ওকালতনামায় স্বাক্ষর চেয়ে গত ২০ মার্চ কারা কর্তৃপক্ষকে পাঠানো আইনি নোটিশের জবাব না পাওয়ায় এ রিট আবেদন করা হলো। রিট আবেদনে স্বরাষ্ট্রসচিব, কারা মহাপরিদর্শক, ডিআইজি প্রিজন্স ও কারা তত্ত্বাবধায়ককে বিবাদী করা হয়েছে।

রিট প্রসঙ্গে অ্যাডভোকেট আমিনুল ইসলাম বলেন, ‘খালেদা জিয়ার বিরুদ্ধে অনেক মামলা রয়েছে। উনি কারাগারে যাওয়ার পর এসব মামলায় আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য তাঁর স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রয়োজন। আমরা তাঁর স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে কারা কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। কিন্তু কারা কর্তৃপক্ষ ওই সব ওকালতনামা সরবরাহ না করে তা ফেলে রেখেছে। এতে খালেদা জিয়ার আইনগত অধিকার খর্ব হচ্ছে। এ কারণে ওকালতনামা চেয়ে রিট আবেদন করা হয়েছে।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড এবং অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ মামলায় খালেদার জামিন আপিল বিভাগ ৮ মে পর্যন্ত স্থগিত করেছেন। কুমিল্লার একটি মামলাতে তাঁকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তাঁর বিরুদ্ধে আরো চারটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।



মন্তব্য