kalerkantho


তিন বার্তা নিয়ে ঢাকায় জাপানি ভাইস মিনিস্টার

কূটনৈতিক প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৮ ০০:০০



রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে ও তিনটি বার্তা দিতে বাংলাদেশ সফর করছেন জাপানের পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হরি। গতকাল বুধবার তিনি ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক শেষে সফররত জাপানের পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হরি বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পর্কে আরো খোঁজ নেওয়াই তাঁর এ সফরের লক্ষ্য। বাংলাদেশ ও মিয়ানমারকে প্রত্যাবাসন চুক্তি বাস্তবায়নে সহযোগিতা দিতেই জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর নির্দেশে তিনি এ সফর করছেন।

ভাইস মিনিস্টার ইয়াও হরি জাপানের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের কাছে তিনটি বিষয় তুলে ধরেছেন। এগুলো হলো বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগের ভূয়সী প্রশংসা করে জাপান। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের আলোচনার উদ্যোগকেও জাপান স্বাগত জানায়। দ্বিতীয়ত, দ্রুত ও সুসংহতভাবে ‘স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক’ প্রত্যাবাসন নিশ্চিত করা জাপানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রক্রিয়ায় জাতিসংঘের সংস্থাগুলোকে সম্পৃক্ত করা গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকার ও জাতিসংঘ শরণার্থী সংস্থার মধ্যে সহযোগিতাকে জাপান মূল্যায়ন করে। তৃতীয়ত, জাপান আশা করে যে বাংলাদেশ ও মিয়ানমার সরকার পরস্পরের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখবে।

ভাইস মিনিস্টার ইয়াও হরি আজ বৃহস্পতিবার কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখে আগামীকাল শুক্রবার মিয়ানমার যাবেন। মিয়ানমার সরকারের কাছে তিনি বাস্তুচ্যুতদের প্রত্যাবাসন, নাগরিকত্ব যাচাই ও ইউএনএইচসিআরের সহযোগিতা নেওয়ার বিষয়ে সুনির্দিষ্ট রূপরেখা জানতে চাইবেন।

জাপানের ভাইস মিনিস্টার বলেন, আশ্রিত রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর সহযোগিতায় আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে জাপান নিবিড়ভাবে কাজ করতে চায়। বর্তমানে জাপান এ খাতে ২৭ লাখ ৩০ হাজার ডলার সহায়তা দিচ্ছে। জাপানি বেসরকারি সংস্থাগুলোর মাধ্যমে জাপান সরকার রোহিঙ্গা শিবিরগুলোতে ১৯ লাখ ডলার সহায়তা প্রকল্প বাস্তবায়ন করছে।

 


মন্তব্য