kalerkantho


বিশ্ব পুতুলনাট্য দিবস পালিত

আজীবন সম্মাননা পেলেন শিল্পী মুস্তাফা মনোয়ার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৮ ০০:০০



আজীবন সম্মাননা পেলেন শিল্পী মুস্তাফা মনোয়ার

বিশ্ব পুতুলনাট্য দিবস উপলক্ষে গতকাল শিল্পকলা একাডেমিতে পুতুলনাচ অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

আলোচনা, সম্মাননা ও পুতুলনাচের মধ্য দিয়ে বিশ্ব পুতুলনাট্য দিবস উদ্‌যাপন করেছে শিল্পকলা একাডেমি। এ আয়োজনে শিল্পী মুস্তাফা মনোয়ারকে আজীবন সম্মাননা এবং বাগেরহাটের মোশারেফ হোসেন দর্জিকে গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা দেওয়া হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক বদরুল আনম ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা পর্বে অংশ নেন শিল্পী মুস্তাফা মনোয়ার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রশীদ হারুন ও নাট্যব্যক্তিত্ব এস এম মহসীন।

আলোচকরা বলেন, পুতুল মানুষের চিরকালীন সঙ্গী। এমন জাতি-গোষ্ঠী-ধর্ম-বর্ণের মানুষ পাওয়া দুষ্কর যাঁরা শিশুর হাতে পুতুল তুলে দেন না। মানবসভ্যতার সমান বয়সী এই পুতুল বিনোদন ও লোকশিক্ষার মাধ্যম হিসেবে মানুষ ব্যবহার করে আসছে।

অনুষ্ঠানে শিল্পী মুস্তাফা মনোয়ার বলেন, ‘সবাই বলে পুতুলনাট্যশিল্পীদের টাকা কম! আমি বলব টাকা কম হওয়াটাই ভালো। কারণ যেকোনো শিল্প যখন টাকার দিকে ছোটে তখন ধ্বংস হয়ে যায়। আর কোনো ধরনের সরকারি পৃষ্ঠপোষকতা না থাকাই ভালো। কারণ তখন শিল্প আর শিল্পের কথা বলতে পারে না।’

আলোচনা ও সম্মাননা পর্ব শেষে পরিবেশিত হয় মাল্টিমিডিয়া পাপেট থিয়েটারের প্রদর্শনী। এর আগে বিকেলে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে পুতুলনাট্য পরিবেশন করে বাগেরহাটের দি আজাদ পুতুলনাট্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পুতুলনাট্য গবেষণা ও উন্নয়নকেন্দ্র।



মন্তব্য