kalerkantho


আশ্রিত রোহিঙ্গাদের রক্ষার তাগিদ কেট ব্লানচেটের

কূটনেতিক প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৮ ০০:০০



বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা ও স্থানীয় বাংলাদেশিদের রক্ষার তাগিদ দিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী ও জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) শুভেচ্ছা দূত কেট ব্লানচেট। এ সপ্তাহে কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে তিনি এ তাগিদ দেন।

জেনেভায় ইউএনএইচসিআর গতকাল বুধবার জানায়, কেট ব্লানচেট সতর্ক করে বলেছেন যে বর্ষা মৌসুমে ভারি বর্ষণ থেকে রোহিঙ্গাদের রক্ষা করতে জাতিসংঘের সংস্থাগুলোতে সময়ের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে। আগামী মাসগুলোতে ভারি বৃষ্টি, সম্ভাব্য ঘূর্ণিঝড় ও খারাপ আবহাওয়া ঘনবসতিপূর্ণ শিবিরে থাকা এক লাখেরও বেশি রোহিঙ্গাকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

কেট ব্লানচেট কক্সবাজারের কুতুপালং, নয়াপাড়া ও চাকমারকুল স্থাপনা পরিদর্শন করেন। তিনি বলেন, রোহিঙ্গারা এরই মধ্যে সহিংসতা, মানবাধিকার লঙ্ঘন ও ভয়াবহ যাত্রার অভিজ্ঞতা অর্জন করেছে। তারা অকল্পনীয় মাত্রায় ঘুরে দাঁড়ানোর সক্ষমতা ও সাহস দেখিয়েছে। তাদের বিপদের মধ্যে বর্ষার সময় সম্ভাব্য আরেকটি বিপদ এড়াতে তিনি বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করা ইউএনএইচসিআরসহ অন্যান্য সংস্থাগুলোকে ভূমিকা রাখার আহ্বান জানান।

কেট ব্লানচেট বলেন, ইউএনএইচসিআর ও তার সহযোগী সংগঠনগুলো রোহিঙ্গাদের নিয়ে জরুরি পরিস্থিতি মোকাবেলায় অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। কর্মীরা ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে আবাসন ও প্রাক-বর্ষা সরঞ্জাম বিতরণকরণে। বর্ষার পানিতে ভেসে যাওয়ার আশঙ্কা থাকা রাস্তাঘাট ও স্থাপনাগুলোকে শক্তিশালী করতে তাঁরা কাজ করছেন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে পরিবারগুলোকে অন্যত্র সরিয়ে নিচ্ছেন। আশ্রিত ব্যক্তিদের নিরাপদে রাখতে হলে জরুরি ভিত্তিতে আরো সহযোগিতা প্রয়োজন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া বংশোদ্ভূত ৪৮ বছর বয়সী কেট ব্লানচেট এ সপ্তাহে বাংলাদেশ সফর করেন। গত ১৭ মার্চ তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যান বলে জানা গেছে।



মন্তব্য