kalerkantho


ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে বুকানের গালা নাইট

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে বাংলাদেশ-যুক্তরাজ্য অ্যালামনাই নেটওয়ার্কের (বুকান) গালা নাইট গত শনিবার সন্ধ্যায় ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। বাংলাদেশে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হুসেন বোর এবং ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ও শিক্ষা বিভাগের পরিচালক ডেভিড মেইনার্ড এতে অংশ নেন। বাংলাদেশে বসবাসরত যুক্তরাজ্যে অ্যালামনাইদের বুকানের তালিকাভুক্ত করা এবং তাদের দক্ষতাকে এ দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে সম্পৃক্ত করাই ছিল এ আয়োজনের মূল লক্ষ্য। প্রথমবারের মতো বুকানের অন্তর্ভুক্ত হওয়া আড়াই শরও বেশি যুক্তরাজ্যের সাবেক শিক্ষার্থী গালা নাইটে অংশ নেন।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রমের সংক্ষিপ্ত ধারণা দিয়ে ও অ্যালামনাইদের স্বাগত জানিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন ডেভিড মেইনার্ড। গালা নাইটের দর্শকরা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে  স্বেচ্ছাসেবকদের কাছে নিজস্ব জীবনে একজন নারীর ভূমিকা ও গুরুত্ব ব্যক্ত করেন।

বাংলাদেশে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হুসেন বোর আশা প্রকাশ করেন, বিভিন্ন খাত থেকে আসা বুকানের সদস্যদের নিয়ে ভবিষ্যতে আরো ইতিবাচক প্রভাব সৃষ্টি করা যাবে।

উল্লেখ্য, বাংলাদেশে যুক্তরাজ্যের প্রায় ২০ হাজার অ্যালামনাই আছেন। তাঁদের সবাইকে একই ছাদের নিচে নিয়ে আসাই ব্রিটিশ কাউন্সিলের লক্ষ্য।


মন্তব্য