kalerkantho


কোটা সংস্কারের দাবিতে ফের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



কোটা সংস্কারের দাবিতে ফের বিক্ষোভ

কোটা সংস্কার ও আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবিতে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গতকাল ঢাবিতে বিক্ষোভ মিছিল করে। ছবি : কালের কণ্ঠ

চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গতকাল রবিবার ফের বিক্ষোভ মিছিল হয়েছে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে মিছিল বের হয়। আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশের করা মামলা প্রত্যাহার ও চাকরিতে কোটা সংস্কারের দাবি জানায় তারা।

সূত্র জানায়, চাকরির কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে কয়েক মাস ধরে আন্দোলন করছে শিক্ষার্থীসহ চাকরিপ্রার্থীরা। ১৪ মার্চ মিছিল নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে স্মারকলিপি জমা দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। পুলিশ হাইকোর্ট মোড়ে মিছিলে বাধা দিয়ে টিয়ার গ্যাস শেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে ১৫-২০ জন আন্দোলনকারী আহত হয়। আটক করা হয় অর্ধশত আন্দোলনকারীকে। তাদের মুক্তির দাবিতে আন্দোলন করলে পরদিন ৭০০ জনের বিরুদ্ধে মামলা হয়। এই মামলা প্রত্যাহার ও কোটা সংস্কারের দাবিতে গতকাল ফের বিক্ষোভ করে আন্দোলনকারীরা। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে নতুন কর্মসূচি ঘোষণা করে। কোটা সংস্কারের দাবি জানিয়ে আগামী ২৯ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনারে বিকেল ৫টায় নাগরিক সমাবেশ। স্বাধীনতা দিবস উপলক্ষে ২৫ মার্চ শাহবাগ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করবে তারা।

এদিকে কোটা সংস্কারের দাবি নিয়ে আন্দোলনকারীরা মিথ্যাচারের মাধ্যমে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। আন্দোলনকারীরা দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টি, মহান মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবার নিয়ে কটূক্তি, কুরুচিপূর্ণ মন্তব্য-বক্তব্য-বিবৃতি দিয়ে জনমনে বিভ্রান্তি ছড়ানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় গতকাল এক সংবাদ সম্মেলনে। একই সঙ্গে প্রকৃতপক্ষে কতজন কোটার আওতায় তা জানার জন্য দেশের সব প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী ও নিয়োগপ্রাপ্তদের তালিকা প্রকাশের দাবি জানানো হয়েছে সংবাদ সম্মেলনে। সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে মেহেদী হাসান ছয়টি দাবি তুলে ধরেন।


মন্তব্য