kalerkantho


বরিশালে জাটকাসহ জব্দ ইলিশ নিলামে বিক্রি

বরিশাল অফিস   

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



বরিশালের হিজলায় জব্দ করা ১০০ মণ জাটকাসহ ইলিশ নিলামে বিক্রি করা হয়েছে। গতকাল রবিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে সেগুলো নিলামে বিক্রি করা হয়।

এর আগে গতকাল ভোরে মৎস্য বিভাগ ও মুলাদী থানা পুলিশের যৌথ অভিযানে উপজেলার বাউশিয়া নদী থেকে ওই জাটকাসহ ইলিশ জব্দ করা হয়। এ সময় ১৪ জন মৎস্যজীবীকে আটক করা হয়।

মুলাদী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল বাশার জানান, মৎস্য বিভাগ ও পুলিশ হিজলা থেকে ১৪ জন মৎস্য ব্যবসায়ীসহ জাটকাবোঝাই নৌকা আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে আদালতের নির্দেশে ইলিশ ও জাটকাগুলো উন্মুক্ত নিলামের মাধ্যমে দুই লাখ সাত হাজার টাকা বিক্রি করা হয়। এর বিপরীতে ক্রেতাদের স্লিপ দেওয়া হয়, যা দেখিয়ে চাইলে তারা এসব অন্যত্র বিক্রি করতে পারবে।

এ বিষয়ে জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, জব্দ করা জাটকা নিলামে বিক্রির সুযোগ নেই। তবে হিজলায় জব্দ ইলিশ ও জাটকাগুলোর মধ্যে ইলিশের পরিমাণ বেশি থাকায় নিলামে বিক্রি করা হয়েছে। ক্রেতারা জাটকাগুলোও নিয়ে গেছে। তিনি বলেন, আটক ব্যক্তিদের কাছ থেকে জরিমানা আদায় করা হলে সরকার পেত ৭০ হাজার টাকা, এ ক্ষেত্রে পাওয়া গেছে দুই লাখ সাত হাজার টাকা।

মুলাদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রাশেদ বলেন, মৎস্য আইন অনুযায়ী জব্দ ইলিশগুলো নিলামে বিক্রি করা হয়েছে। এ ছাড়া মুচলেকা রেখে আটক মৎস্যজীবীদের ছেড়ে দেওয়া হয়েছে।

 



মন্তব্য