kalerkantho


রাসায়নিক অস্ত্র ব্যবস্থাপনা নিয়ে প্রশিক্ষণ কোর্স

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



রাসায়নিক অস্ত্র ব্যবস্থাপনা নিয়ে পাঁচ দিনের আঞ্চলিক কোর্স গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে। বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডাব্লিউসি) ও অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্সের (ওপিসিডাব্লিউ) যৌথ ব্যবস্থাপনায় ওই কোর্স সম্পন্ন হয়।

কোর্সে কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট শনাক্তকরণ, উদ্ধার সরঞ্জাম ও রাসায়নিক দুর্যোগ বা দুর্ঘটনায় জরুরি উদ্ধারকাজ পরিচালনা কৌশল সম্পর্কে মৌলিক প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও পাকিস্তান থেকে ৯ জন এবং বাংলাদেশের বিভিন্ন শিল্পকারখানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনী থেকে ৩০ জনসহ মোট ৩৯ জন প্রক্ষিণার্থী অংশ নেন।

রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত ‘অ্যাসিস্টেন্স অ্যান্ড প্রটেকশন অ্যাগেইনস্ট কেমিক্যাল উইপনস অ্যান্ড ইমার্জেন্সি রেসপন্স টু কেমিক্যাল ইনসিডেন্স’ শীর্ষক ওই কোর্সের সমাপনী অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল এবং ওপিসিডাব্লিউ, বিএনএসিডাব্লিউসি, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরসহ বিভিন্ন রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



মন্তব্য