kalerkantho


বেসিক ব্যাংক কেলেঙ্কারি

সাবেক চেয়ারম্যান বাচ্চুকে চতুর্থ দফা জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে ঋণ কেলেঙ্কারির ঘটনায় চতুর্থ দফা জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেগুনবাগিচার দুদকের প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার বেশি সময় ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম তাঁকে জিজ্ঞাসাবাদ করে। গত মঙ্গলবার দুদকের উপপরিচালক শামসুল আলমের সই করা চিঠিতে বাচ্চুকে কমিশনে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। এর আগে গত ৮ জানুয়ারি তৃতীয় দফা বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করে দুদক। ওই জিজ্ঞাসাবাদের পরও তদন্ত কর্মকর্তাদের তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ শেষ হয়নি।

বেসিক ব্যাংকের দুর্নীতি নিয়ে সুপ্রিম কোর্টের কয়েক দফা পর্যবেক্ষণ আসার পর সম্প্রতি ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেয় দুদক। এর আগে ব্যাংকের সাবেক ১০ পরিচালককেও জিজ্ঞাসাবাদ করা হয়। প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা জালিয়াতি করে লোপাটের ঘটনায় ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিন দিনে টানা ৫৬টি মামলা করেন দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলায় ১৫৬ জনকে আসামি করা হয়।



মন্তব্য