kalerkantho


নীলফামারীতে আজ জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু

নীলফামারী প্রতিনিধি   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



৩৭তম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন আজ শুক্রবার শুরু হচ্ছে নীলফামারীতে। বিকেল সাড়ে ৪টায় নীলফামারী উচ্চ বিদ্যালয় মাঠে তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। রবিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

সম্মেলন ঘিরে শহর সেজেছে নতুন রূপে। শহরের বিভিন্ন দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ বিশিষ্ট ব্যক্তিদের ছবির পাশাপাশি মহান স্বাধীনতাযুদ্ধ, বায়ান্নর ভাষা আন্দোলন, গ্রাম বাংলার ঐতিহ্যসহ বিভিন্ন বিষয় ও প্রাকৃতিক দৃশ্য শোভা পাচ্ছে। এসব ছবি এঁকেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক মো. হারুন অর রশীদের নেতৃত্বে চারুকলা বিভাগের ১৫ জন শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৮ জন খুদে শিল্পী। শহর ও গ্রামাঞ্চলে মাইক বাজিয়ে চলছে ব্যাপক প্রচারণা। শহরজুড়ে টানানো হয়েছে বিভিন্ন রঙের কাপড়ের নিশান।

আয়োজকরা জানান, সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বোধনসংগীতের মধ্য দিয়ে। এরপর রয়েছে স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য, প্রদীপ প্রজ্বালন ও আশীর্বাণী, রবিরশ্মি, সংগীতানুষ্ঠান, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান। স্বাগত বক্তব্য দেবেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের সম্পাদক বুলবুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেবেন জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মুজিবুল হাসান চৌধুরী। উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সভাপতি ড. সন্জীদা খাতুন।



মন্তব্য