kalerkantho


রাবিতে ব্যবসা ও টেকসই উন্নয়ন শীর্ষক সম্মেলন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ব্যবসা ও টেকসই উন্নয়ন শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে এই সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ এই সম্মেলনের আয়োজন করে। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার কালের কণ্ঠ।

সম্মেলনে প্রবন্ধ উপস্থাপক, সেশন চেয়ার ও মূল্যায়নকারী হিসেবে আটটি দেশের দেড় শতাধিক গবেষক অংশ নিয়েছেন। গতকাল প্রথম দিন ২০টি টেকনিক্যাল সেশনে ২২টি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়। আজ শুক্রবার পোস্টার পেপার সেশনে ১১টি গবেষণা নিবন্ধ উপস্থাপনের মাধ্যমে সম্মেলনের সমাপন অনুষ্ঠিত হবে।

গতকাল অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য আব্দুস সোবহান বলেন, ‘বাংলাদেশ ইতিমধ্যেই এমডিজি বাস্তবায়নে সাফল্য দেখিয়েছে। বিভিন্ন সূচকে বাংলাদেশ ভারতের তুলনায়ও এগিয়ে আছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করবে।’ এ ধরনের আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে বহির্বিশ্বের সঙ্গে আয়োজনকারী প্রতিষ্ঠান তথা দেশের জ্ঞানের আদান-প্রদান ত্বরান্বিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের পরিচালক অধ্যাপক মজিব উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মেলনের সভাপতি অধ্যাপক মো. শিবলী সাদিক।

অনুষ্ঠানের প্রথম দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কুদ্দুস, রাশিয়ার স্কলটেক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেলভিন উইলোগবি এবং রেনেসাঁস গ্রুপ অব বাংলাদেশের পরিচালক আয়েশা আকতার জাহান।



মন্তব্য