kalerkantho


নারী দিবসে স্পিকার

নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ পুরস্কার প্রবর্তনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



এসএমই খাতে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ পুরস্কার প্রবর্তনের আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, নারীদের উৎপাদিত পণ্য বাজারজাত ও রপ্তানিমুখী করতে সহায়তা দিতে হবে। তাদের জন্য সেবার কার্যক্রমকে সম্প্রসারিত করতে হবে। একই সঙ্গে তাদের জন্য বরাদ্দ সুযোগ-সুবিধার বিষয়গুলো ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ শিশু একাডেমিতে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের জেনারেল ম্যানেজার শেখ মোহাম্মদ সেলিম।

অনুষ্ঠানে স্পিকার বলেন, যেকোনো উদ্যোগ সফল করতে অর্থায়ন খুবই জরুরি। তাই নারীদের ক্ষমতায়িত করতে তাদের উদ্যোগে আর্থিক সহায়তা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, একজন নারী আর্থিকভাবে স্বাবলম্বী হলে পরিবার, সমাজ ও রাষ্ট্র উপকৃত হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং ভাতা, বয়স্ক ভাতা, ভিজিডি ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করার ফলে দারিদ্র্যের হার ২৩ শতাংশে নেমেছে। দরিদ্রতা কমাতে নারী উদ্যোক্তাদের জন্য সমসুযোগ ও কোনো কোনো ক্ষেত্রে বিশেষ সুযোগ দেওয়া হচ্ছে।

স্পিকার আরো বলেন, নারীদের ঋণ দেওয়া নিরাপদ। তারা ঋণখেলাপি হয় না। ঋণ প্রদানের পাশাপাশি নারীদের হিসাব সম্পর্কে প্রশিক্ষিত করার আহ্বান জানান তিনি। এ সময় স্পিকার ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৮ অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি।

 



মন্তব্য