kalerkantho


ভিয়েতনামের প্রেসিডেন্টের ঢাকা ত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



ভিয়েতনামের প্রেসিডেন্ট চান দাই কোয়াং গতকাল মঙ্গলবার বিকেলে হ্যানয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। কোয়াং তিন দিনের রাষ্ট্রীয় সফরে গত রবিবার ঢাকা এসেছিলেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গতকাল বিকেল ৩টায় ভিয়েতনামের প্রেসিডেন্টকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানান। এ সময় অন্যান্যের মধ্যে বিমানবন্দরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

বাংলাদেশে তিন দিনের সফরকালে ভিয়েতনামের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ আয়োজিত ভোজসভায় যোগ দেন।

প্রেসিডেন্ট কোয়াং ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে এবং সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৯৭১ সালের শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি জাতীয় সংসদ ভবন পরিদর্শন করেন। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ ছাড়া সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন এবং এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে তাঁর হোটেল স্যুটে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রেসিডেন্ট কোয়াং বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বিজনেস সেশন এবং ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের বৈঠকে যোগ দেন।

ঢাকা ত্যাগের আগে গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামে মূল প্রবন্ধ উপস্থাপনকালে চান দাই কোয়াং বাংলাদেশের অগ্রসরমান উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণের ইচ্ছা পোষণ করেন। তিনি এ দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইটি), চামড়া, হিমায়িত খাদ্য, অবকাঠামো, পর্যটনসহ সম্ভাবনাময় খাতে ভিয়েতনামের বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামীতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরো সম্প্রসারিত হবে এবং চলতি বছর বাংলাদেশ-ভিয়েতনাম দ্বিপক্ষীয় বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে। ২০২০ সাল নাগাদ এই দ্বিপক্ষীয় বাণিজ্য দুই বিলিয়ন ডলারে উন্নীত হবে।’ ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিল্পমন্ত্রী তোফায়েল আহমেদ ও এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বক্তব্য দেন। সূত্র : বাসস।


মন্তব্য