kalerkantho


সেমিনারে বক্তারা

ডিজিটাল পরিশোধ সেবায় রূপান্তরে ভূমিকা রাখবে স্মার্টভিসতা

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



ডিজিটাল পরিশোধ সেবায় রূপান্তরে ভূমিকা রাখবে স্মার্টভিসতা

গতকাল সোমবার লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত সেমিনারে বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের স্মার্টভিসতা প্ল্যাটফর্ম ব্যবহারকারী প্রথম প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ডিএমডি তাহের আহমেদ চৌধুরীর হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন বিপিসির বাংলাদেশের অংশীদার মেরোজা লিমিটেডের চেয়ারম্যান ইফতেখারউদ্দিন আহমেদ (সর্ববাঁয়ে) ও বিপিসির এশিয়া অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক রাজন নারায়ণ (বাঁ থেকে দ্বিতীয়)। ছবি : কালের কণ্ঠ

দারিদ্র্যমুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের ক্ষেত্রে আর্থিক লেনদেন ব্যবস্থায় নিরাপদ পরিশোধ পদ্ধতি রূপান্তরের পথে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে স্মার্টভিস্তা প্ল্যাটফর্ম। সুইজারল্যান্ডভিত্তিক বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের এই প্ল্যাটফর্মের মাধ্যমে স্মার্ট কার্ডভিত্তিক নিরাপদ এটিএম লেনদেন, পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনে লেনদেন, ইন্টারনেট ব্যাংকিং, ই-কমার্স, মোবাইল ব্যাংকিং অ্যাপ, এজেন্ট ব্যাংকিং সলিউশনসহ সব ধরনের ডিজিটাল পরিশোধ সেবা সরবরাহের কাজটি করছে বাংলাদেশের মেরোজা লিমিটেড।

গতকাল সোমবার রাজধানীর উত্তরার লা মেরিডিয়ান হোটেলে ‘স্মার্টভিসতার সঙ্গে ডিজিটাল পরিশোধ সেবায় রূপান্তর’ শীর্ষক এক সেমিনারে মেরোজা লিমিটেড ও বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের কর্মকর্তারা এ তথ্য তুলে ধরেন। সেমিনারে বক্তারা দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সব ধরনের পরিশোধ পদ্ধতিতে স্মার্টভিসতা প্ল্যাটফর্মের কার্যকারিতা তুলে ধরেন।

সেমিনারে মেরোজা লিমিটেডের চেয়ারম্যান ইফতেখারউদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল বিশ্বের জন্য পরিশোধ সলিউশনের নতুন প্রজন্ম এই স্মার্টভিসতা। এটা আপনার প্রতিষ্ঠানের অভিনব সব পরিশোধ চাহিদা পূরণের চূড়ান্ত হাতিয়ার হিসেবে কাজ করবে।’

এ সময় ইফতেখারউদ্দিন সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ সব ধরনের মৌলিক চাহিদাভিত্তিক লেনদেনের ক্ষেত্রে স্মার্টভিসতা প্ল্যাটফর্ম ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম প্রতিষ্ঠায় অধিকতর সমর্থন জোগাবে বলে আশা প্রকাশ করেন।

বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের সাইবার জালিয়াতি প্রতিরোধ বিশেষজ্ঞ আসলাম মোহাম্মদ জানান, স্মার্টভিসতা প্ল্যাটফর্মে বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে যে ধরনের জাল-জালিয়াতি হচ্ছে তা থেকে সুরক্ষা দেওয়ার মতো সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার রয়েছে।

বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের এশিয়া অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক রাজন নারায়ণ জানান, বর্তমানে যত ধরনের পরিশোধ পদ্ধতি রয়েছে তার সব ধরনের সলিউশনই রয়েছে স্মার্টভিসতা প্ল্যাটফর্মে। আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি অ-আর্থিক প্রতিষ্ঠান, যেমন—শিক্ষাপ্রতিষ্ঠান, ডিপার্টমেন্টাল স্টোর, পরিবহনসহ সব আর্থিক লেনদেনের ক্ষেত্রে উন্নততর পরিশোধ সলিউশন রয়েছে এই প্রতিষ্ঠানের।

বিশ্বের পাঁচটি মহাদেশে প্রতিষ্ঠানটির ব্যবসা রয়েছে। বিশ্বব্যাপী ১৮ লাখ পিওএস মেশিন ও দুই লাখেরও বেশি এটিএম মেশিনে নিরাপদ পরিশোধ সেবা দিচ্ছে বিপিসি গ্রুপ। বিশ্বের ১৯ কোটি কার্ডহোল্ডার এই প্রতিষ্ঠানের পরিশোধ সেবা ব্যবহার করছে। বিশ্বের বড় বড় ১৯৭টি কম্পানি বিপিসি গ্রপের ওপর আস্থা রাখায় গত ১০ বছরে প্রতিষ্ঠানটির ব্যবসায় প্রবৃদ্ধি হয়েছে এক ১,০০০ শতাংশেরও বেশি।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেরোজা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোহেল মাহমুদ, পরিচালক মামুনুর রশিদ, ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) তাহের আহমদ চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশে বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের স্মার্টভিসতা প্ল্যাটফর্ম ব্যবহারকারী প্রথম গ্রাহক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এ ছাড়া সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ওয়ান ব্যাংক, মেঘনা ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিপিসি ব্যাংকিং টেকনোলজিসের বিভিন্ন সেবা গ্রহণের আগ্রহ প্রকাশ করেছে বলে জানান সেমিনারের আয়োজক প্রতিষ্ঠান মেরোজা লিমিটেডের কর্মকর্তারা।

 

 


মন্তব্য