kalerkantho


পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসছে ১০ মার্চ

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



পদ্মা সেতুর তৃতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) পুরোপুরি প্রস্তুত। এটি পিলারের ওপর বসছে আগামী ১০ মার্চ। সেই লক্ষ্যকে সামনে রেখেই আগামীকাল বুধবার এটি মাওয়ার কুমারভোগের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে যাওয়া হবে জাজিরা প্রান্তে।

পদ্মা সেতু প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা গতকাল সোমবার জানান, ১৫০ মিটার দীর্ঘ ও প্রায় তিন হাজার ২০০ টন ওজনের ৭সি নম্বর স্প্যানটি এখন প্রস্তুত। এটির রংকরণও সম্পন্ন হয়ে গেছে। তাই পেইন্টিং ওয়ার্কশপ থেকে বের করা হয়েছে। ৭ মার্চ এটি ক্রেনের লাইনে তোলা হবে। এটি রেলওয়ে ট্র্যাকে করে ইয়ার্ডের জেটিতে নেওয়ার প্রক্রিয়া চলছে এখন। আর জেটিতে এটি বহনের জন্য বিশ্বের সবচেয়ে বেশি ক্ষমতার ভাসমান ক্রেনবাহী জাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ‘তিয়ান ই হাউ’ নামের জাহাজটিতে পদ্মা সেতুর এই সুপার স্ট্রাকচার বাঁধা হবে। এরপর এই জাহাজের ক্রেনে করেই স্প্যানটি নেওয়া হবে জাজিরা প্রান্তের ৩৯ ও ৪০ নম্বর খুঁটির কাছে। এই খুঁটি দুটিও পুরোপুরি প্রস্তুত করা হয়েছে।

সূত্র জানায়, পদ্মা সেতুর চতুর্থ স্প্যান স্থাপনের কাজও এগিয়ে চলছে। সেটিও বসবে জাজিরা প্রান্তেই। তাই ৪১ নম্বর খুঁটির কাজ এগিয়ে চলছে। এই খুঁটির পিয়ার পাইলের প্রথম ঢালাই হয়ে গেছে। শিগগিরই পিয়ারের কাজও সম্পন্ন হয়ে যাবে। এগোচ্ছে জাজিরা তীরের ৪২ নম্বর পাইলের কাজও। পিয়ারের লোহার খাঁচা তৈরি হচ্ছে। এর পরই ঢালাই শুরু হবে। এ ছাড়া মাওয়া প্রান্তের ৩ ও ৪ নম্বর খুঁটির কাজও বেশ এগিয়েছে। ৩ নম্বর খুঁটির পিয়ার পাইলের প্রথম ঢালাই হয়ে গেছে। এ ছাড়া মাওয়ার ১, ২, ৫ ও ৬ নম্বর খুঁটির কাজও চলমান। মাঝনদীতে ১৩ নম্বর খুঁটির বেজ গ্রাউন্ডিং সম্পন্ন হয়েছে। এখন চলছে ১৪ নম্বরের বেজ গ্রাউন্ডিং।

সব মিলিয়ে পদ্মা সেতুর ১১০টি পাইল পুরোপুরি বসে গেছে। আরো ১০টি পাইলের বটম সেকশন বসেছে। এগুলোর টপ সেকশনের কাজ এগোচ্ছে। মাওয়া প্রান্তের সংযোগ সেতুর ৮০টি পাইল বসে গেছে। এই প্রান্তের ১ নম্বর পিলারের তিনটি পাইল এরই মধ্যে স্থাপন করা হয়েছে।


মন্তব্য