kalerkantho


কুয়েতে বাংলাদেশি কর্মী নিয়োগ পুরোপুরি নিষিদ্ধ

কূটনৈতিক প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ পুরোপুরি নিষিদ্ধ করেছে কুয়েত। দেশটিতে বাংলাদেশি কর্মীর সংখ্যা গত সপ্তাহে দুই লাখে পৌঁছার পর কুয়েত কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিল।

গতকাল সোমবার খালিজ টাইমসের কুয়েত সংস্করণে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নিয়োগকারীর নিজস্ব বাড়ি থাকাসহ বেশ কিছু শর্ত সাপেক্ষে বাংলাদেশি কর্মীদের জন্য কুয়েতের শ্রমবাজার উন্মুক্ত হওয়ার কয়েক মাসের মধ্যেই আবার তা বন্ধ হলো।

নিরাপত্তা বাহিনীর সূত্রগুলোর বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাত থেকে প্রকাশিত দৈনিক খালিজ টাইমস পত্রিকা জানায়, কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাগরিকত্ব ও পাসপোর্টবিষয়ক অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারি শেখ মাজেন আল-জারাহ দেশটিতে বাংলাদেশিদের সংখ্যা পর্যালোচনা করে গত সোমবার বাংলাদেশি কর্মী নেওয়া বন্ধের সিদ্ধান্ত নেন।

উল্লেখ্য, ১৭ হাজার ৮১৮ বর্গকিলোমিটার আয়তনের দেশ কুয়েতে লোকসংখ্যা প্রায় সাড়ে ৪০ লাখ। এর আগে ২০১৬ সালে কুয়েতের শ্রমবাজার বন্ধের খবর এলেও ঢাকায় কুয়েত দূতাবাস তা নাকচ করে দেয়। দূতাবাস তখন বলেছিল, শ্রমবাজার বন্ধের কোনো ঘোষণা দেওয়া হয়নি। তবে গৃহ খাতে কর্মী যেতে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি লাগবে।

সরকারের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, গত বছর ৪৯ হাজার ৬০৪ জন বাংলাদেশি চাকরি নিয়ে কুয়েতে গেছে। আর এ বছর জানুয়ারি মাসে গেছে চার হাজার ৩৭৪ জন।

 



মন্তব্য