kalerkantho


শিশুকে শেখানোর কৌশল

৬ মার্চ, ২০১৮ ০০:০০



শিশুকে শেখানোর কৌশল

শিশুরা শিখতে ভালোবাসে। আর তাদের এই ভালোবাসা জাগিয়ে তোলার দায়িত্ব আপনার। আপনি হয়তো আপনার শিশুকে আরো খানিকটা মেধাবী করতে পারবেন না, তবে তাকে চর্চা করতে শেখাতে পারেন। এখানে কয়েকটি পদ্ধতি তুলে ধরা হলো, পর্যায়ক্রমে এগুলো শিশুর ওপর প্রয়োগ করে দেখতে পারেন।

প্রশ্নের উত্তর দিন : একটি শিশু সারা দিন গড়ে ২০০টি প্রশ্ন করে থাকে। এর মধ্যে অনেকগুলোই আপনার জন্য বিরক্তিকর হলেও তাদের কাছে মোটেও তা নয়। আকাশ কেন নীল, কলার ভেতর কেন বিচি থাকে না, কিংবা বিড়াল কেন গাছে ওঠে—এ ধরনের নানা প্রশ্ন তাদের মনে আসে। আপনার উচিত হবে, সাধ্য অনুযায়ী এসব প্রশ্নের উত্তর দেওয়া।

কৌতূহল জাগানো : কৌতূহল উৎকর্ষের বীজস্বরূপ। আর শিশুমাত্রই ব্যাপকভাবে কৌতূহলী। আপনার পক্ষ থেকে চেষ্টা করুন তাদের কৌতূহল মেটাতে। সেটা যেকোনোভাবেই হতে পারে। আপনি তাদের নানা রকম প্রশ্ন করুন এবং দেখুন তারা কিভাবে এসবের উত্তর দেয়। তাদের নিজেদের মতো করে উত্তর দিতে উৎসাহিত করুন। এতে তারা সাহসী হবে, হবে কৌতূহলোদ্দীপক।

অতি নজরদারি নয় : শিশুরা খুব সহজেই হতাশ হয়ে যায়। একজন ভালো মা-বাবার কাজ হলো সেদিকে লক্ষ রাখা। শিশুরা যখন খেলছে, কিছু দেখছে বা নিজের মনে কিছু ভাবছে, তখন আপনার উচিত তার পাশে থেকে ভাবনার ডানায় রং মাখানো। তবে লক্ষ রাখবেন, আপনার অতিরিক্ত খেয়াল যেন তার ওপর বাজে প্রভাব না ফেলে।

নিজে প্রচুর পড়ুন : পড়া ভালো অভ্যাস। আর এটা আপনি অবশ্যই আপনার সন্তানের সামনেই করবেন। একসময় দেখবেন, আপনার সন্তানও হাতে বই তুলে নিয়েছে। তার উপযোগী বই তার আশপাশে রাখুন।

অভিজ্ঞতা দিন : বিভিন্ন উপলক্ষে বাচ্চাকে খেলনা কিনে না দিয়ে তাকে নিয়ে নানা জায়গায় ঘুরতে যান। তাকে অভিজ্ঞতা সঞ্চয় করতে দিন। খেলনা তো নষ্ট হবে, কিন্তু অভিজ্ঞতা জমা থাকবে মগজে।

এনডিটিভি অবলম্বনে ইমরোজ বিন মশিউর


মন্তব্য