kalerkantho


জাফর ইকবালকে হত্যাচেষ্টার নিন্দা পেন বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছে লেখক ও সাহিত্য অনুরাগীদের আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বাংলাদেশ শাখা। গত শনিবার বিকেলে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জনপ্রিয় লেখক জাফর ইকবালের ওপর হামলাকে ‘কাপুরুষোচিত’ বলে উল্লেখ করেছে সংগঠনটি।

গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. জাফর ইকবাল দ্রুত সুস্থ হয়ে সবার মাঝে ফিরে আসবেন, আবার অধ্যাপনা শুরু করবেন; একই সঙ্গে তিনি মৌলবাদ, ধর্মান্ধতা, জঙ্গিবাদ, অসমতা ও মানুষের অধিকার নিয়ে ধারাবাহিক লেখালেখি করে যাবেন। পেন বাংলাদেশ মনে করে, জাফর ইকবালকে হত্যাচেষ্টা এটাই শেষ নয়, এ ধরনের ঘটনা আরো ঘটতে পারে। সাহসী এই বিজ্ঞান লেখকের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে পেন বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মত প্রকাশের স্বাধীনতাকে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবে পেন বাংলাদেশ। একই সঙ্গে জাফর ইকবালের পাশেও থাকবে, যিনি যুক্তি দিয়ে ধর্মান্ধতার বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছেন। পেন বাংলাদেশ বিশ্বাস করে, মতামত ও ধারণাকে প্রতিরোধ করতে হবে মতামত ও ধারণা দিয়েই, চিন্তাকে রোধ করে নয়।

 

 



মন্তব্য