kalerkantho


ব্যায়ামে উৎসাহ রাখতে...

২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ব্যায়ামে উৎসাহ রাখতে...

প্রচণ্ড আগ্রহ নিয়ে শারীরিক অনুশীলন শুরু করেন অনেকে; কিন্তু কয়েক দিনের মধ্যেই সেই আগ্রহে ভাটা পড়ে যায়। ফিটনেসের জন্য অনেক পরিকল্পনাই শেষ পর্যন্ত বাস্তবায়িত হয় না। অনুশীলনের উৎসাহ বজায় রাখার উপায় নিয়েই আজকের টিপস।

সঙ্গী রাখা

দীর্ঘদিন একা অনুশীলন চালিয়ে যাওয়া প্রায় অসম্ভব। এ কারণে এক বা একাধিক সঙ্গী মিলে অনুশীলন শুরু করা উচিত। এতে অনুশীলন যেমন আনন্দপূর্ণ হয়, তেমনই উৎসাহও বজায় থাকে। তবে ফিটনেস সঙ্গী যে খুব কাছের বন্ধু হতে হবে—এমনটা নয়। অনুশীলনের প্রতি পূর্ণমাত্রার আগ্রহী যে কাউকে সঙ্গী হিসেবে বেছে নেওয়া যেতে পারে।

লক্ষ্য নির্ধারণ

অনুশীলনের ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্যের দিকে দৃষ্টিপাত করা অত্যন্ত প্রয়োজনীয়। কোনো লক্ষ্য ছাড়া অনুশীলন শুরু করলে তাতে আগ্রহ দ্রুতই হারিয়ে যায়। তবে বড় লক্ষ্য নির্ধারণ না করে ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করাই সুবিধাজনক। ক্রমে তা বড় করতে হবে।

ভালো খাবার

শারীরিক অনুশীলনের পাশাপাশি খাবারেও নজর দিতে হবে। শরীর সুস্থ রাখার জন্য পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হয়। এটি না হলে শরীর ‘বিদ্রোহ’ করে বসে; মাঝপথেই লক্ষ্যচ্যুত হওয়ার আশঙ্কা থাকে।

প্রফেশনাল সহায়তা

প্রফেশনাল ট্রেইনারের সহায়তা নিলে সব বিষয় জানা সহজ হয়। বিষয়টি ব্যয়বহুল হলেও ট্রেইনার সমস্যা ও সম্ভাবনা সঠিকভাবে অনুধাবন করে যথাযথ দিকনির্দেশনা দিতে পারে।

নিজের অনুভূতি

প্রতিদিনের শারীরিক অনুশীলনের ফলে নিজের মাঝে যে পরিবর্তন আসে তা অনুধাবন করতে হবে। শুধু শরীর নয়, মনের সঙ্গেও সংযুক্ত হতে হবে। যেভাবে অনুশীলনে ভালো অনুভূতি হয়, সেভাবেই করা উচিত। ইনডিপেনডেন্ট অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য