kalerkantho


‘উন্নয়নশীল দেশ’ উদ্যাপনে নানা আয়োজন

প্রধানমন্ত্রীকে সংবর্ধনা ২২ মার্চ

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হওয়ার সাফল্য উদ্যাপনে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। রাজধানীর পাশাপাশি অনুষ্ঠান হবে জেলা পর্যায়েও। এ লক্ষ্যে এরই মধ্যে অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া আগামী ২২ মার্চ সংবর্ধনা দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

গতকাল বৃহস্পতিবার এ উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি সভা হয়। তাতে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব (জননিরাপত্তা বিভাগ) মোস্তাফা কামাল উদ্দীন, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ প্রমুখ।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছিলেন বাংলাদেশকে বদলে দেবেন, যথাযোগ্যভাবে কিন্তু সেটা করেছেন। আমরা এলডিসি (স্বল্পোন্নত) থেকে উন্নয়নশীল দেশে যাচ্ছি। যে তিনটি সূচক লাগে, সবগুলোতেই আমরা এগিয়ে আছি। উন্নয়নশীল দেশ হতে আর কোনো বাধা নেই। শুধু একটি ঘোষণা আসবে।’

মন্ত্রী বলেন, ‘উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সব শর্ত পূরণ হওয়ায় বিশ্ব ইকোনমিক ও সোশ্যাল কাউন্সিল আগামী মাসে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ ঘোষণা করবে। স্তর পরিবর্তনের সময় পাওয়া যাবে তিন বছর, ২০২৪ সালে তা কার্যকর হবে।’

মন্ত্রী জানান, এ সাফল্য যথাযথভাবে উদ্যাপন করা হবে। ঘোষণার দিন সারা দেশে আনন্দ মিছিল হবে। ২২ মার্চ প্রধানমন্ত্রীকে দেওয়া হবে সংবর্ধনা।

এক সপ্তাহের আয়োজন থাকবে। প্রত্যেক মন্ত্রণালয় পৃথক কর্মসূচি পালন করবে।



মন্তব্য