kalerkantho


সিলভী রহমানের দুটি বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



সিলভী রহমানের দুটি বইয়ের মোড়ক উন্মোচন

বিশ্বসাহিত্য কেন্দ্রে গতকাল লেখক সিলভী রহমানের দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ছবি : কালের কণ্ঠ

প্রবাসী লেখক সিলভী রহমানের প্রথম উপন্যাস ‘তুমি রবে নীরবে’ ও কাব্যগ্রন্থ ‘তোমার কাছে ফেরা’র মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের চলচ্চিত্র মিলনায়তনে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করা হয়।

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থপতি ও শিল্প সমালোচক রবিউল হুসাইন। বিশেষ অতিথি ছিলেন সাহিত্যিক কাজী মদিনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের অধ্যাপক শামীমা মান্নান। স্বাগত বক্তব্য দেন সিলভী রহমান।

অনুষ্ঠানে আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, সিলভী রহমানের প্রথম উপন্যাস ‘তুমি রবে নীরবে’ ও কাব্যগ্রন্থ ‘তোমার কাছে ফেরা’ গ্রন্থ দুটি সময় উপযোগী। তাঁর উপন্যাসে প্রতিটি মানুষের জীবনে না বলা প্রেমের যে বেদনা, তা উঠে এসেছে নিপুণভাবে। উপন্যাসে লেখক যে প্রেমের ঘটনা উল্লেখ করেছেন, সেটি তাঁর ব্যক্তিজীবনসম্পৃক্ত। এমন কোনো মানুষ নেই, যার জীবনে এ রকম ঘটনা আসেনি। একজন লেখক তখনই স্বার্থক হন, যখন তিনি মানুষের জীবনের প্রতিচ্ছবি তাঁর লেখনীতে তুলে আনতে পারেন। সিলভী রহমান সেটি পেরেছেন।

আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, সিলভী রহমানের প্রথম কাব্যগ্রন্থেও উঠে এসেছে তাঁর প্রেম ও ভালোবাসার কথা। লেখকের সেই প্রেম একেবারেই দেশের সঙ্গে, প্রকৃতির সঙ্গে, মুক্তিযুদ্ধের সঙ্গে এবং বঙ্গবন্ধুর আদর্শের প্রেম।

স্থপতি রবিউল হুসাইন বলেন, সিলভী রহমান যুক্তরাষ্ট্রে বসবাস করলেও তাঁর মন পড়ে থাকে দেশের মাটিতে। উপন্যাসে তিনি তাঁর কিশোর জীবনের অব্যক্ত প্রেমের যে অনুভূতি ব্যক্ত করেছেন, তা প্রত্যেক পাঠকের মনে জায়গা করে নেবে। পূর্ণাঙ্গ সাহিত্য বলতে যা বোঝায়, সিলভী রহমানের গ্রন্থ দুটিতে তার সব উপাদান রয়েছে।

বই দুটি নিয়ে বিশদ আলোচনা করেন সাহিত্যিক কাজী মদিনা। তিনি বলেন, গ্রন্থ দুটি পাঠ করলে কেউ অনুধাবন করতে পারবেন না যে এগুলো একজন নবীন লেখকের বই। সিলভী রহমান সহজ, সরল ও বোধগম্য করে দুটি গ্রন্থই রচনা করেছেন, যা সব ধরনের পাঠকের কাছে সমাদৃত হবে।



মন্তব্য